সিভিল সার্জনের নির্দেশনা গণতান্ত্রিক ব্যবস্থায় বেমানান

সিভিল সার্জনের নির্দেশনা গণতান্ত্রিক ব্যবস্থায় বেমানান

করোনার সময় শুধু সিভিল সার্জন ছাড়া ঢাকা জেলার কোনো হাসপাতাল থেকে তথ্য পাবে না গণমাধ্যম কর্মীরা- এ নির্দেশনা গণতান্ত্রিক ব্যবস্থায় বেমানান বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

শনিবার (১০ জুলাই) দুপুরে এক ভিডিও বার্তায় জাপা চেয়ারম্যান এসব কথা উল্লেখ করে বলেন, অবাধ তথ্যপ্রবাহ, গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার অপরিহার্য শর্ত।

জিএম কাদের বলেন, বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করেছি ২৪ ঘণ্টা পার হলেও ঢাকার সিভিল সার্জনের জারি করা নির্দেশনা এখনও প্রত্যাহার করা হয়নি। অথচ মহামারি করোনায় জাতি সঠিক তথ্য জানতে গণমাধ্যমের দিকেই তাকিয়ে থাকে। গণমাধ্যমের রিপোর্ট দেখেই প্রতিটি দুঃসময়ে সরকার, প্রশাসন, রাজনৈতিক দল, স্বেচ্ছাসেবক ও সিভিল সোসাইটি এগিয়ে আসে। তাছাড়া, গণমাধ্যমে সঠিক তথ্য না পাওয়া গেলে অনিয়ম ও দুর্নীতি বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। পাশাপাশি গুজব ও ষড়যন্ত্রের ডালপালা বিস্তার লাভ করে।

করোনার উচ্চ সংক্রমণের সময় ঢাকার সিভিল সার্জন কেন গণমাধ্যমের স্বাভাবিক কর্মকাণ্ডে বাধা সৃষ্টি করতে চায় সেটিও খতিয়ে দেখতে হবে বলে উল্লেখ করেন জাপা চেয়ারম্যান।

তিনি বলেন, এমন বিপর্যয়ের সময় গণমাধ্যমকে আড়াল করা স্বাভাবিক ব্যাপার নয়। তাই দ্রুত ঢাকা জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য না দেওয়ায় নির্দেশনা প্রত্যাহার করতে হবে।

আপনি আরও পড়তে পারেন