একইসঙ্গে করোনার দু’টি ধরনে আক্রান্ত হয়ে বৃদ্ধার মৃত্যু

একইসঙ্গে করোনার দু’টি ধরনে আক্রান্ত হয়ে বৃদ্ধার মৃত্যু

 

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইউরোপের দেশ বেলজিয়ামে মারা গেছেন ৯০ বছরের এক বৃদ্ধা। তিনি একইসঙ্গে ভাইরাসের আলফা ও বিটা ধরনে আক্রান্ত হয়েছিলেন। অত্যন্ত বিরল এই ঘটনায় বিস্মিত বিশেষজ্ঞরা। তারা বলছেন, ঘটনাটি ‘এতোই বিরল’ যে এই ধর‌নের সংক্রমণকে ‘আলাদা গুরুত্ব’ দেওয়ার প্রয়োজন নেই।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ৯০ বছর বয়সী ওই বৃদ্ধা করোনার টিকা নেননি। গত মার্চে তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপরই তাকে বেলজিয়ামের আলস্ট শহরের ওএলভি হাসপাতালে ভর্তি করা হয়। সেদিনই নমুনা পরীক্ষা করে জানা যায় তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন

কিন্তু ওই বৃদ্ধার শরীরে একইসঙ্গে ভাইরাসের দু’টি ধরনের সংক্রমণ ঘটল কী করে? এ প্রসঙ্গে ওএলভি হাসপাতালের ভাইরাস বিশেষজ্ঞ অ্যানি ভ্যানকিরবেরঘেন জানিয়েছেন, ‘বেলজিয়ামে করোনার এই দু’টি ধরনই সক্রিয় রয়েছে। সম্ভবত ওই বৃদ্ধা একই সময়ে দু’জন আলাদা ব্যক্তির থেকে দু’টি ভিন্ন স্ট্রেনে আক্রান্ত হয়েছিলেন। কিন্তু কী করে সেটা সম্ভব হল তা আমাদের জানা নেই।’

উল্লেখ্য, করোনার আলফা ধরনটি প্রথমে শনাক্ত করা হয় ব্রিটেনে। অন্যদিকে বিটা ধরনের দেখা মিলেছিল দক্ষিণ আফ্রিকায়। অবশ্য একসঙ্গে করোনার দু’টি ধরনে আক্রান্ত হওয়ার কারণেই ওই বৃদ্ধার মৃত্যু ত্বরান্বিত হয়েছিল কি না, সেটা নিশ্চিত নয় বলে জানিয়েছেন চিকিৎসক অ্যানি ভ্যানকিরবেরঘেন।

ওই বৃদ্ধার নমুনা নিয়ে যে গবেষণা হয়েছে, তা এখনও কোনও জার্নালে প্রকাশিত না হলেও গবেষণাপত্রটি ‘ইউরোপিয়ান কংগ্রেস অব ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ’-এ সকলের সামনে পেশ করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন