ডিএসসিসির ৬৭৩১.৫২ কোটি টাকার বাজেট পাস

ডিএসসিসির ৬৭৩১.৫২ কোটি টাকার বাজেট পাস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ২০২১-২২ অর্থবছরের ছয় হাজার ৭৩১ দশমিক ৫২ কোটি টাকার বাজেট পাস হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে ডিএসসিসির দ্বিতীয় পরিষদের অষ্টম করপোরেশন সভায় সর্বসম্মতভাবে এ বাজেট পাস করা হয়।

এছাড়াও, ২০২০-২১ অর্থবছরের ছয় হাজার ৪৯ দশমিক ৮০ কোটি টাকার সংশোধিত বাজেটও অনুমোদন দেওয়া হয়। সভায় প্রথমবারের মতো একজন কর্মকর্তাকে শুদ্ধাচার পুরষ্কার এবং একজন কাউন্সিলরকে শ্রেষ্ঠ কাউন্সিলর হিসেবে পুরস্কৃত করা হয়।

করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হককে শুদ্ধাচার পুরষ্কার ও ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এবং ক্রীড়া ও সংস্কৃতিবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মো. মোকাদ্দেস হোসেন জাহিদকে শ্রেষ্ঠ কাউন্সিলর হিসেবে পুরস্কার দেওয়া হয়েছে।

২০২১-২২ অর্থবছরের বাজেট প্রসঙ্গে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, এ বাজেট করপোরেশনের ইতিহাসে সর্বোচ্চ বাজেট। কিন্তু আমরা এখানেই থাকতে চাই না। প্রতি বছর আমরা আরও বড় পরিসরে ঢাকাবাসীর কল্যাণে কাজ করতে চাই। সেজন্য ক্রমাগত আমাদের রাজস্ব আহরণের সক্ষমতা বাড়াতে হবে। সবার সহযোগিতায় আমরা আমাদের রাজস্ব আহরণের সক্ষমতা বাড়াতে পারব বলে আমি বিশ্বাস করি।

শুদ্ধাচার পুরস্কারপ্রাপ্ত প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হকের কথা উল্লেখ করে মেয়র বলেন, মানুষের ওপর করের বোঝা না চাপিয়ে রাজস্ব আহরণ বাড়ানো সম্ভব। এটি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করেছেন আমাদের প্রধান রাজস্ব কর্মকর্তা। তিনি কর্মকর্তা হিসেবে অত্যন্ত দক্ষ। জনবল স্বল্পতা ও বিদ্যমান জনবলের সক্ষমতা অতিক্রম করে প্রতিটি কাজ তিনি নিজে নিবিড়ভাবে তদারকি করেছেন বলেই আমাদের রাজস্ব আহরণ বেড়েছে।

নিজেকে অত্যন্ত সৌভাগ্যবান উল্লেখ করে মেয়র বলেন, আমার সঙ্গে যারা কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন, আমি তাদের মধ্যে উদ্যম, উদ্যোগ, সততা, নিষ্ঠা ও একাগ্রতা পেয়েছি। জনপ্রতিনিধি হিসেবে আমাদের কাউন্সিলরদের আন্তরিকতা ও নিরলস পরিশ্রম, জনকল্যাণে আপনাদের ত্যাগের বিনিময়ে আমরা যে লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করি এবং সেই লক্ষ্যমাত্রা কিছুটা হলেও যখন অর্জিত হয়, তখনই আমরা সন্তুষ্টি লাভ করি ও আত্মতৃপ্তি উপলব্ধি করি।

শুদ্ধাচার পুরস্কার হিসেবে আরিফুল হককে তার মূল বেতনের এক মাসের বেসিক, একটি ক্রেস্ট, একটি সনদ এবং শ্রেষ্ঠ কাউন্সিলর হিসেবে মো. মোকাদ্দেস হোসেন জাহিদকে ৫০ হাজার টাকা, একটি ক্রেস্ট, একটি সনদ প্রদান করা হয়েছে।

সভার শুরুতে ২২ নম্বর ওয়ার্ডের প্রয়াত কাউন্সিলর জিন্নাত আলী স্মরণে এক মিনিট নীরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়। দক্ষিণ সিটি করপোরেশনের সচিব আকরামুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ স্বাগত বক্তব্য রাখেন। এছাড়াও কাউন্সিলররা বিভিন্ন বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।

আপনি আরও পড়তে পারেন