৬৫ বছর পর দখল হওয়া জমি উদ্ধার করল সিসিক

৬৫ বছর পর দখল হওয়া জমি উদ্ধার করল সিসিক

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) দখল হওয়া জমি ৬৫ বছর পর উদ্ধার করা হয়েছে। আদালতের রায়ে নগরের সোবহানীঘাটে ২৫ দশমিক ৫০ শতক জায়গার দখল বুঝে নিয়েছে সিসিক। সেখানে নির্মিত দখলদারের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সীমানা চিহ্নিত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) সকালে সিলেট সিটি করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার রুমা ভূমি উদ্ধার অভিযান পরিচালনা করেন।

এ সময় উদ্ধার অভিযান পরিদর্শন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, মোহাম্মদ তৌফিক বকস, মো. ছয়ফুল আমীন, কাউন্সিলর নজরুল ইসলাম, মোস্তাক আহমদ প্রমুখ।

২০১৯ সালে আদালত ২৫ দশমিক ৫০ শতক ভূমির দখল বুঝে নিতে সিলেট সিটি করপোরেশনের পক্ষে রায় দেন। সে অনুযায়ী মহানগর পুলিশের সহযোগিতায় সিলেট সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার রুমার নেতৃত্বে অভিযান চালিয়ে ভূমির অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এই রায়ের মাধ্যমে প্রমাণ হলো জবর দখল করে সরকারি সম্পত্তি আত্মসাৎ সম্ভব নয়। ৬৫ বছর পর এই মামলার রায়ে সিসিক ভূমির মালিকানা ফিরে পেয়েছে।

তিনি বলেন, তদারকির অভাবে সিসিকের আরও অনেক ভূমি বেদখল হয়েছে। সেগুলোরও মালিকানা দ্রুত ফিরিয়ে আনতে আমরা আইনানুগ প্রক্রিয়া অব্যাহত রেখেছি। এর মধ্যে আমরা বেশ কিছু জমির মালিকানা ফিরে পেয়েছি। আরও কয়েকটি মামলার কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে।

প্রসঙ্গত, ১৯৫৬ সালের এসএ রেকর্ড মোতাবেক উক্ত দাগের ভূমির মালিকানা সিলেট সিটি করপোরেশনের নামে রেকর্ডভুক্ত রয়েছে। এর আগে ১৭ জুন আদালতের রায়ে একই এলাকায় সিলেট সিটি করপোরেশন ১০ দশমিক ৯৪ শতক জমি উদ্ধার ও সীমানা চিহ্নিত করে।

আপনি আরও পড়তে পারেন