বরিশাল বিভাগে একদিনে ১৩ জনের মৃত্যু, আক্রান্ত ৬০০

বরিশাল বিভাগে একদিনে ১৩ জনের মৃত্যু, আক্রান্ত ৬০০

বরিশাল বিভাগের পাঁচ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে উপসর্গ নিয়ে ছয়জন এবং করোনায় সাতজনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে ৬০০ জন। আরটিপিসিআর ল্যাবে শনাক্তের হার ৫৭ দশমিক ১৪ শতাংশ।

রোববার (১৮ জুলাই) বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের কার্যালয় থেকে এই তথ্য জানানো হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, জেলাভিত্তিক করোনা সংক্রমণ তথ্যে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে বরিশাল জেলায় ১৯৭ জন। এ পর্যন্ত জেলায় করোনা শনাক্ত হয়েছে ১০ হাজার ৯৮৫ জনের। ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু নিয়ে মোট মারা গেছেন ১৪৫ জন। সুস্থ হয়েছেন ৭ হাজার ৮৮ জন।

দ্বিতীয় সর্বোচ্চ শনাক্ত হয়েছে ঝালকাঠি জেলায় ১০৭ জন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত হয়েছে ৩ হাজার ৩২০ জন। ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু নিয়ে মোট মারা গেছেন ৪৮ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৬৩৮ জন।

পটুয়াখালী জেলায় নতুন শনাক্ত হয়েছে ৬৯ জন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২০৬ জন। ২৪ ঘণ্টায় দুজনের মৃত্যু নিয়ে মোট মারা গেছেন ৬৩ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৪৫৫ জন।

ভোলায় নতুন ৬১ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত হলেন ২ হাজার ৫৮৬ জন। ২৪ ঘণ্টায় কারো মৃত্যু না হলেও মোট মারা গেছেন ২৭ জন। সুস্থ হয়েছেন ২ হাজার ৯২ জন।

বরগুনায় নতুন ৭০ জন শনাক্ত নিয়ে জেলায় মোট আক্রান্ত হয়েছে ২ হাজার ২২৬ জন। ২৪ ঘণ্টায় কারো মৃত্যু না হলেও মোট মারা গেছেন ৪৬ জন এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৩৮১ জন।

পিরোজপুরে নতুন ৯৬ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৬৪ জন। ২৪ ঘণ্টায় কারো মৃত্যু না হলেও মোট মারা গেছেন ৫৫ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ২২৫ জন।

করোনার উপসর্গ নিয়ে ছয়জন এবং দুজন করোনা আক্রান্ত হয়ে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে মারা যান। এ ছাড়া ঝালকাঠি সদর হাসপাতালে একজন, বরগুনা সদর হাসপাতালে দুজন, বামনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন এবং কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের তথ্য সংরক্ষক জাকারিয়া খান স্বপন জানান, বিগত ২৪ ঘণ্টায় হাসপাতালের আইসোলেশনে ৪০ জন ভর্তি হন। এর মধ্যে উপসর্গ নিয়ে ছয়জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ২৮৩ জন চিকিৎসাধীন রোগী আছেন। যার মধ্যে ৮৯ জনের করোনা পজিটিভ এবং ১৯৪ জন আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন। ২৪ ঘণ্টায় ২৮৯ জনের নমুনা আরটি পিসিআর ল্যাবে পরীক্ষা করানো হয়েছে। এর মধ্যে ১০৮ জন পজিটিভ ও ৭৪ জনের নেগেটিভ শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, এর আগের ২৪ ঘণ্টায় (শনিবার) বিভাগে করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছিল ১৩ জনের। আক্রান্ত শনাক্ত হয়েছিলেন ১৫৬ জন। আক্রান্তের হার ছিল ৬৪ দশমিক ৩৮ শতাংশ।

বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার দশমিনা উপজেলায় ২০২০ সালের ৯ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সেই থেকে রোববার (১৮ জুলাই) সকাল ৮টা পর্যন্ত বিভাগের ৬ জেলায় মোট শনাক্ত হয়েছে ২৫ হাজার ৮৮৭ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৮৪ জন এবং সুস্থ হয়েছেন ১৬ হাজার ৮৭৯ জন।

আপনি আরও পড়তে পারেন