পণ্য দিচ্ছে না রিফান্ডেও না, উল্টো ‘ব্লক’ মারে আদিয়ান মার্ট

পণ্য দিচ্ছে না রিফান্ডেও না, উল্টো ‘ব্লক’ মারে আদিয়ান মার্ট

সর্বোচ্চ ৪৫ দিনে ‘গ্যারান্টি’ ডেলিভারির কথা বললেও চলে যায় মাসের পর মাস। পাওয়া যায় না পণ্য। ব্যাখ্যা চাইতে গেলে ফোন ধরে না কাস্টমার কেয়ারের নম্বরগুলো। টাকা চাইলে ‘দেব, দিচ্ছি’ বলে ঘোরানো হয়। ফেসবুক পেজ থেকে ব্লক করা হয়। পুরোনো অর্ডারের পণ্য না দিয়ে আবারও হরেকরকম অফার দিচ্ছে ই-কমার্স সাইট আদিয়ান মার্ট (adyanmart.com.bd)।

অল্প দামে স্মার্টফোন বিক্রির জন্য পরিচিতি পায় প্রতিষ্ঠানটি। বর্তমানে স্মার্টফোন তো দূরের কথা নিত্যপ্রয়োজনীয় পণ্য পাঁচ লিটার সয়াবিন তেলের গ্যালনের ডেলিভারি (পণ্য হস্তান্তর) ৯০ দিনেও দিতে পারছে না আদিয়ান মার্ট। ইতোমধ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশেও (ই-ক্যাব) তাদের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে। তবে এখনও পণ্য কিংবা টাকা ফেরত পাননি হাজারও গ্রাহক।

 

৪৫ কার্যদিবসের স্মার্টফোন মেলেনি ২৩০ দিনেও

২০২০ সালের ৪ ডিসেম্বর বাগেরহাটের মোহাম্মদ এমদাদুল ইসলাম খান একটি আইটেল ভিশন ওয়ান প্লাস স্মার্টফোন অর্ডার করেছিলেন আদিয়ান মার্টে। স্মার্টফোনটি ৪৫ দিনে ডেলিভারি দেওয়ার কথা ছিল। তবে ১৫৭ কার্যদিবস (২৩০ দিন) পার হলেও পাওয়া যায়নি ফোনটি।

এমদাদুল ঢাকা পোস্টকে বলেন, গত তিন মাস ধরে তাদের সঙ্গে যোগাযোগ করছি। তাদের কাস্টমার কেয়ারে ফোন দিয়েছি। ফেসবুক পেজে মেসেজ দিয়েছি, ই-মেইল করেছি। কোনো কাজ হয়নি। সর্বশেষ সপ্তাহখানেক আগে আমাকে রিফান্ড (টাকা ফেরত) দেবে বলে জানানো হয়। এরপর আর যোগাযোগ করেনি তারা।

কুমিল্লার খালেদ মাহমুদ ২০২০ সালের মার্চ ও এপ্রিল মাসে মোট এক লাখ ৩৬ হাজার টাকার পণ্যের অর্ডার দেন আদিয়ান মার্টে। পণ্যগুলোর মধ্যে ছয়টি স্মার্টফোন ও রূপচাঁদা সয়াবিন তেলের গ্যালন ছিল। মে ও জুন মাসের মধ্যে (৪৫ কার্যদিবস) পণ্য ডেলিভারি দেওয়ার কথা। কিন্তু জুলাই মাসের ২৫ তারিখেও তিনি পণ্য কিংবা টাকা ফেরত পাননি। পরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও ই-ক্যাবে অভিযোগ করেন খালেদ। অভিযোগগুলো এখন শুনানির অপেক্ষায় আছে।

 

আপনি আরও পড়তে পারেন