মায়ের ছেড়ে দেওয়া সেই আইসিইউয়ে এখনও লড়ছে ছেলে

মায়ের ছেড়ে দেওয়া সেই আইসিইউয়ে এখনও লড়ছে ছেলে

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে করোনা ওয়ার্ডে ছেলে শিমুলের জন্য আইসিইউ বেড ছেড়ে দিয়েছিলেন ৬৫ বছর বয়সী বৃদ্ধ মা। বেড থেকে নামানোর ২ ঘণ্টা পর তার মৃত্যু হয়। মায়ের ছেড়ে দেওয়া সেই আইসিইউ বেডে এখনও চিকিৎসা চলছে শিমুলের। তবে তার অবস্থা আশঙ্কাজনক।

বৃহস্পতিবার (২৯ জুলাই) চট্টগ্রাম জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের ফোকাল পারসন ও সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রব এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ছেলে শিমুলের অবস্থা এখনও আশঙ্কাজনক। তার অক্সিজেন স্যাচুরেশন ৬০ এর কাছাকাছি থাকে।

তিনি আরও বলেন, আইসিইউতে তাকে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা দিয়ে অক্সিজেন দেওয়া হচ্ছে। প্রতি মিনিটে তাকে ৬০ থেকে ৭০ লিটার অক্সিজেন দিতে হচ্ছে। প্রথম থেকেই রোগীর অবস্থা অনেক খারাপ ছিল। আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।

জানা গেছে, চট্টগ্রামের সিএনবি কলোনী এলাকার ৬৫ বছর বয়সী মা ও ৩৮ বছর বয়সী ছেলে করোনা আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালে। মায়ের অবস্থা সংকটাপন্ন হওয়ায় ২২ জুলাই তাকে আইসিইউতে নিয়ে যান চিকিৎসকরা। ছেলে ভর্তি ছিলেন সাধারণ ওয়ার্ডে। ধীরে ধীরে ছেলের অবস্থাও খারাপ হতে থাকে। তারই একপর্যায়ে মঙ্গলবার আইসিইউয়ের প্রয়োজন হয় ছেলের। কিন্তু চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ১৮টি আইসিইউ বেডেই রোগী ভর্তি তখন। ছেলের জন্য আইসিইউ না পাওয়ার সংবাদ চলে যায় আইসিইউতে ভর্তি থাকা মায়ের কানে। তাতেই ছটফট করতে থাকেন মা। নিজের হাতে লাইফ সাপোর্টের সরঞ্জাম খুলে ছেলেকে আইসিইউতে আনতে চিকিৎসকদের ইশারা দেন বৃদ্ধ মা। হাসপাতালের দায়িত্বরত চিকিৎসকরা বলেন, শত চেষ্টা করেও মাকে বোঝাতে পারেনি আমরা। বাধ্য হয়ে মাকে নামিয়ে ছেলেকে তোলা হয় আইসিইউতে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, মা হাসপাতালের আইসিইউ থেকে নামার ঘণ্টা দুয়েকের মধ্যেই মারা যান। অন্যদিকে জীবন মৃত্যুর মাঝে দাঁড়িয়ে আছেন ছেলে।

বর্তমানে চট্টগ্রামের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে কোথাও আইসিইউ শয্যা খালি নেই। সবগুলো আইসিইউ বেড রোগীতে পরিপূর্ণ বলে জানা গেছে।

আপনি আরও পড়তে পারেন