হোল্ডিং ট্যাক্স আদায়ে আরও বেশি তৎপর হওয়ার নির্দেশ

হোল্ডিং ট্যাক্স আদায়ে আরও বেশি তৎপর হওয়ার নির্দেশ

হোল্ডিং ট্যাক্স (গৃহ কর) আদায়ে মাঠ পর্যায়ে আরও বেশি তৎপর হতে রাজস্ব বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ তাপস।

বৃহস্পতিবার (২৯ জুলাই) নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে করপোরেশনের রাজস্ব বিভাগের ষন্মাসিক সম্মেলনে তিনি এ নির্দেশনা দেন।

তিনি বলেন, ‘আমাদের যে তালিকাভুক্ত হোল্ডিং আছে, এর বাইরেও একটা বড় অংশ রয়ে গেছে। আমরা চাইব, সেগুলোকে এ বছর তালিকায় নিয়ে আসার জন্য এবং সেখান থেকে ট্যাক্স আদায় করার জন্য। গৃহ কর আদায়ে মাঠ পর্যায়ে আরও বেশি তৎপর হতে হবে কর্মকর্তাদের।’

তিনি আরও বলেন, এখনও বিভিন্ন অজুহাতে অনেকে বাণিজ্য অনুমতি (ট্রেড লাইসেন্স) নিচ্ছেন না। দুই লাখ ৩২ হাজার ব্যবসা প্রতিষ্ঠান আমাদের তালিকাভুক্ত বাণিজ্য অনুমতি নিয়েছে। কিন্তু এর বাইরে প্রায় ২ লাখ প্রতিষ্ঠান রয়ে গেছে। তাদেরও বাণিজ্য অনুমতি নিতে হবে। কোন অজুহাত দেখানো যাবে না।

অসম্মান ও গ্লানি থেকে নিজেদের উত্তরণ ঘটিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রাজস্ব বিভাগ এখন প্রশংসিত মন্তব্য করে মেয়র বলেন, আমি যেদিন প্রথম আসি সেদিন দুজনকে বিদায় দিতে হয়েছে। এর মধ্যে একজন ছিলেন রাজস্ব বিভাগের। সুতরাং রাজস্ব বিভাগের ছিল অসম্মান, রাজস্ব বিভাগের ছিল গ্লানি। আর এখন রাজস্ব বিভাগ প্রশংসা পাচ্ছে, সমাদৃত হচ্ছে।

সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করলে সম্মানিত হওয়া যায় উল্লেখ করে তাপস বলেন, আমরা সবাই চলে যাবো। কিন্তু কাজটা যদি আমরা সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে করি তবে তা আমাদের জন্য সম্মান বয়ে আনবে। জীবনের শেষে এটুকুই থাকবে, এটুকুই সত্যিকারের অর্জন। বাকি সবটুকুই হাওয়া হয়ে যাবে।

তিনি আরও বলেন, রাজস্ব বিভাগকে আমরা সেই জায়গায় ফিরিয়ে আনতে পেরেছি, সম্মানের একটা ভিত রচনা করতে পেরেছি। আমি আশাবাদী, ভবিষ্যতে ঢাকাবাসীকে আমরা আরও বেশি সুফল দিতে পারব। যার মাধ্যমে রাজস্ব বিভাগের সম্মান আরও বৃদ্ধি পাবে। তখন রাজস্ব বিভাগের কর্মকর্তাদের কেউ হেয় প্রতিপন্ন করবে না বরং সমাদর করবে, সম্মান করবে, শ্রদ্ধা করবে। সেই জায়গায় আপনারা যাবেন। আমি বিশ্বাস করি, সেটা আপনাদের মাধ্যমেই সম্ভব।

প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, সচিব আকরামুজ্জামানসহ আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাগণ, রাজস্ব বিভাগের কর কর্মকর্তা, উপ-কর কর্মকর্তা, রেভিনিউ সুপারভাইজার, বিজ্ঞাপন ও লাইসেন্স সুপারভাইজার, রেন্ট অ্যাসিস্ট্যান্টরা।

আপনি আরও পড়তে পারেন