অস্ট্রেলিয়ার অনেক অবহেলার হিসাব চুকাল বাংলাদেশ

অস্ট্রেলিয়ার অনেক অবহেলার হিসাব চুকাল বাংলাদেশ

ক্রিকেট পাড়ার কুলীন সমাজের প্রতিনিধি অস্ট্রেলিয়া। বাংলাদেশের প্রসঙ্গ উঠলেও রাজ্যের ‘অনীহা’ ভর ক্রিকেট অস্ট্রেলিয়ার ইচ্ছে শক্তিতে। টাইগারদের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করে না বাণিজ্যিক ঘাটতি সামনে এনে। এতে অর্থনৈতিকভাবে নাকি খুব বেশি সফলতা আসে না তাদের। সেই যে ২০১৭ সালে বাংলাদেশে এসে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলে গেছে অজিরা, এরপর আর দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি দুই দল।

অনেক চড়াই-উতরাইয়ের পর প্রায় চার বছর বাদে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে লাল-সবুজের আঙিনায় পা রেখেছে অজিরা। করোনাভাইরাসের মধ্যে সিরিজ হওয়ায় একাধিক শর্ত চাপিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া জন্য তার সব শর্তই মাথা পেতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড- সে গল্প পুরনো।

তবে মাঠে ক্রিকেটে সফলতা ধরতে ছকটা বেশ ভালোভাবেই এঁকেছে বিসিবি। স্পিনের ফাঁদ বানিয়ে সেখানে শিকার করেছে অস্ট্রেলিয়ার মতো পরাশক্তিকে। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচে একে একে ২৩ রান, ৫ উইকেট ও ১০ রানে হারিয়ে ঐতিহাসিক সিরিজ জয় মাহমুদউল্লাহ রিয়াদের দলের। নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতলো টাইগাররা।

হিসাব এমন দাঁড়িয়েছে যে, আইসিসির মেগা কোনও ইভেন্ট ছাড়া বাইশ গজের লড়াইয়ে মুখোমুখি হওয়া হয় না বাংলাদেশ-অস্ট্রেলিয়ার। বাংলাদেশকে তারা সে দেশে ডাকে না অনেকদিন হলো। এদেশে সিরিজ আয়োজন করতে চাইলেও অজিদের নানা টালবাহানা। এমনকি দীর্ঘদিন পর পাঁচ ম্যাচের চলমান এই টি-টোয়েন্টি সিরিজও অস্ট্রেলিয়ার কোনও মিডিয়া সম্প্রচার করছে না বাণিজ্যিকভাবে লাভবান হবে না বলে।

এমন কি ২০১৫ সালে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা ছিল অজিদের। নিরাপত্তা শঙ্কায় শেষ মুহূর্তে তা স্থগিত করে তারা। বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে সে সময়ে নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস দেয়ার পরও সিদ্ধান্ত বদলায়নি অস্ট্রেলিয়া। এমন কি ২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠেয় যুব বিশ্বকাপ খেলতে তাদের অনূর্ধ্ব-১৯ দল পাঠায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। সবই ছিল নিরাপত্তার অজুহাতে।

২০১৫ সালে ফুটবল বিশ্বকাপের বাছাই পর্ব ম্যাচ খেলতে না চেয়ে টালবাহানা করেছিল অস্ট্রেলিয়া ফুটবল দলও। শেষ পর্যন্ত সিঙ্গাপুর থেকে একটি চার্টার্ড বিমানে করে এসে কোনরকম ম্যাচটি শেষ করে দেশে ফিরে যায় তারা।

সব অবহেলার হিসাব যেন চুকিয়ে দিল মাহমুদউল্লাহ রিয়াদের দল। বাইশ গজে মাঠের লড়াইয়ে একক আধিপত্য টাইগারদের। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ৩ ম্যাচে অস্ট্রেলিয়াকে রীতিমতো মাটিতে নামিয়ে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ দল। এসব দেখে অজি মিডিয়া আর সে দেশের ক্রিকেট বোর্ডের খানিক হলেও টনক নড়বে নিশ্চয়ই!

আপনি আরও পড়তে পারেন