বোরকা দেহে সেঁটে থাকায় তালেবানের হাতে খুন

বোরকা দেহে সেঁটে থাকায় তালেবানের হাতে খুন

বোরকা পরলেও শরীরে সেঁটে থাকার ‘অপরাধে’ আফগানিস্তানে তালেবানের হাতে খুন হয়েছেন এক নারী। পুরুষ সদস্য সঙ্গে না নিয়ে একা বেরিয়েছিলেন, যা তালেবানের কাছে ‘গুরুতর অপরাধ’। তাই প্রকাশ্য রাস্তায় তাকে গুলি করে খুন করেছে তারা।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশে এ ঘটনা ঘটেছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মাজার-ই-শরিফ যাওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়েছিলেন ওই নারী। এরপর গাড়িতে উঠতে যাবেন, এমন সময় নাজনিন নামে ওই নারীকে গুলি করে মেরে ফেলা হয়।

স্থানীয় পুলিশ জানিয়েছে, বোরকা পরে বাড়ি থেকে বের হয়েছিল ওই নারী। তাই তার পোশাক গায়ে সেঁটে ছিল, নাকি ঢিলেঢালা পোশাক পরেছিলেন তিনি, তা দেখে বোঝার উপায় ছিল না। কোনো পুরুষ সদস্য ছাড়া একা বেরিয়েছিলেন বলেই তাকে খুন করে তালেবান।

স্থানীয় বাসিন্দারা বলছেন, ওই এলাকা দখলে নেওয়ার পর থেকেই সবকিছু নিয়ন্ত্রণ করছে তালেবান। নারীদের বাড়ির বাইরে গিয়ে কাজ করা বন্ধ করে দিয়েছে তারা। নারীরা পুরুষ সঙ্গী ছাড়া বাড়ির বাইরে পা রাখতে পারবেন না বলে ফরমানও জারি করা হয়েছে।

উল্লেখ্য, সোমবার আরও এক প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এদিন আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ সামানগানের রাজধানী আইবাক নিয়ন্ত্রণে নেয় তারা। এ নিয়ে এখন পর্যন্ত দেশটির ছয়টি প্রাদেশিক রাজধানী সংগঠনটির নিয়ন্ত্রণে চলে গেল।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো–সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারকে হটিয়ে আফগানিস্তানে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে মরিয়া তালেবান। লক্ষ্য অর্জনে সরকারি সেনাদের বিরুদ্ধে জোরদার অভিযান পরিচালনা এবং একের পর এক এলাকা দখল করছে তারা।

আপনি আরও পড়তে পারেন