রাশিয়ায় বিধ্বস্ত হেলিকপ্টার, নিখোঁজ ৭

রাশিয়ায় বিধ্বস্ত হেলিকপ্টার, নিখোঁজ ৭

রাশিয়ার পূর্বাঞ্চলীয় উপদ্বীপ কামচাটকায় একটি যাত্রীবাহী এমআই-৮ হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় ৭ জন নিখোঁজ হয়েছেন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা আরআইএ।

আরআইএ’র প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার রাতে ১৩ জন পর্যটক ও ৩ ক্রুসহ মস্কো থেকে কামচাটকা উপদ্বীপের দিকে রওনা হয়েছিল হেলিকপ্টারটি; নির্ধারিত বিমানবন্দরে পৌঁছানোর আগেই যান্ত্রিক গোলযোগের কারণে কামচাটকার একটি হৃদে আছড়ে পরে সেটি।

কামচাটকার প্রাদেশিক স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির বৃহত্তম বার্তাসংস্থা তাস নিউজ এজেন্সি জানিয়েছে জানিয়েছেন, হৃদে পতিত হওয়ার পর উদ্ধারকারী কর্মীদের তৎপরতায় ২ ক্রুসহ ৭ পর্যটককে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে বাকি ১ ক্রু ও ৬ পর্যটকের কোনো খোঁজ এখনও পাওয়া যায়নি।

রাজধানী মস্কো থেকে ৬ হাজার কিলোমিটারেরও বেশি দূরত্বে অবস্থিত কামচাটকা উপদ্বীপ রাশিয়ার অন্যতম জনপ্রিয় পর্যটন স্থান। নিবিড় অরণ্য, সমুদ্র সৈকত, পাহাড় ও প্রাকৃতিক সৌন্দর্য্যের কারণে প্রতি বছর গ্রীষ্মকালে রাশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে প্রচুর পর্যটকের আগমণ ঘটে কামচাটকায়।

তবে উপদ্বীপটি ভ্রমণের উদ্দেশে রওনা হয়ে দুর্ঘটনার কবলে পড়াও বিরল ঘটনা নয়। সম্প্রতি যদিও রাশিয়ায় আকাশপথে ভ্রমণ বিষয়ক নিরাপত্তার উন্নতি হয়েছে, কিন্তু এখনও দেশটিতে সাবেক সোভিয়েত আমলের প্রচুর উড়োজাহাজ ও হেলিকপ্টার ব্যবহৃত হয়, যেগুলো দীর্ঘদিন ধরে ব্যবহারের কারণে ক্রমশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

গত জুলাইয়ে এই কামচাটকা যাওয়ার পথেই দুর্ঘটনায় ধ্বংস হয়েছিল একটি আন্তোনভ এএন ২৬ উড়োজাহাজ। বিমানটির ২৪ জন পর্যটক ও ৪ জন ক্রু- সবাই নিহত হয়েছিলেন সেই দুর্ঘটনায়।

আপনি আরও পড়তে পারেন