আফগানদের নিরাপত্তায় ফেসবুক-টুইটারে নতুন নিয়ম

আফগানদের নিরাপত্তায় ফেসবুক-টুইটারে নতুন নিয়ম

সশস্ত্র গোষ্ঠী তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটির নাগরিকদের নিরাপত্তায় নতুন নিয়ম সামনে এনেছে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক, টুইটার ও লিংকড ইন। তালেবানের হামলার ঝুঁকিতে থাকা আফগানদের সুরক্ষা নিশ্চিত করতেই নতুন ব্যবস্থা চালু করা হয়েছে বলে শুক্রবার (২০ আগস্ট) এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ফেসবুক জানিয়েছে, আফগানিস্তান থেকে যারা প্লাটফর্মটি ব্যবহার করছেন, তাদের অ্যাকাউন্টের ‘ফ্রেন্ডস লিস্ট’ বা বন্ধুদের তালিকা দেখার সুবিধা সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ফেসবুকের সিকিউরিটি পলিসি’র প্রধান নাথানিয়েল গ্লেইচার এই তথ্য নিশ্চিত করেছেন।

টুইটারে দেওয়া এক বার্তায় তিনি জানান, আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য ফেসবুক একটি ‘ওয়ান-ক্লিক টুল’ চালু করেছে। এর মাধ্যমে খুব দ্রুত ও সহজেই অ্যাকাউন্ট ‘লক’ করা যাবে। অ্যাকাউন্ট ‘লক’ করলে ব্যবহারকারীর বন্ধু তালিকার বাইরের কেউ তার পোস্ট দেখা ও প্রোফাইলের ছবি শেয়ার বা ডাউনলোড করতে পারবে না।

প্রোফেশনাল নেটওয়ার্কিং সাইট লিংকড ইনও জানিয়েছে যে, আফগান নাগরিকদের নিরাপত্তা ও তথ্যের গোপনীয়তা রক্ষায় তারাও উদ্যোগ গ্রহণ করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে তালেবান প্রতিপক্ষকে চিহ্নিত করতে পারে বলে আশঙ্কা রয়েছে।

এদিকে চলতি সপ্তাহে এক বিবৃতিতে টুইটার জানিয়েছে, মানুষকে সুরক্ষিত রাখাকেই তারা সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে এবং এ বিষয়ে তারা সতর্ক রয়েছে। বিবৃতিতে সংস্থাটি জানায়, ‘আফগানিস্তানে বিদ্যমান পরিস্থিতির দ্রুত পরিবর্তন হচ্ছে। সাহায্য ও সহযোগিতা প্রত্যাশার ক্ষেত্রে মানুষ টুইটার ব্যবহার করছে বলেও আমরা দেখতে পারছি।’

সোশ্যাল মিডিয়া জায়ান্ট এই প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, তারা আফগান সরকারি সংস্থা সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলো পর্যবেক্ষণ করছে এবং পরিচয় নিশ্চিত করতে বাড়তি তথ্য দিতে ব্যর্থ হওয়া অ্যাকাউন্টগুলো সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হতে পারে।

এর আগে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে তালেবানের পক্ষে করা সব পোস্ট মুছে দেওয়ার সিদ্ধান্ত নেয় ফেসবুক। এই কাজের জন্য আফগানিস্তানের কয়েকজন বিশেষজ্ঞদের নিয়ে একটি টিমও গঠন করা হয়েছে।

এতদিন নিজেদের প্রচার ও বার্তা দেওয়ার প্ল্যাটফর্ম হিসেবে ফেসবুক ব্যবহার করত তালেবানরা। কিন্তু কাবুল পতনের পর আর সেই সুবিধা দিতে রাজি নয় ফেসবুক।

ফেসবুকের এক মুখপাত্র দিন দু’য়েক আগে জানিয়েছিলেন, মার্কিন আইনে তালেবানকে জঙ্গি সংগঠন হিসেবে বিচার করা হয়। নীতিমালা অনুযায়ী আমরা তাদের সেবা দেওয়া বন্ধ করছি। তালেবানদের সব অ্যাকাউন্ট ও পোস্ট ব্যান করা হচ্ছে।

ফেসবুক বলছে, যে সকল প্রোফাইল থেকে তালেবানদের বার্তা ছড়িয়ে দেওয়া হয় সেগুলোও বন্ধ করে দেওয়া হবে। এখন পর্যন্ত ফেসবুকে তালেবানদের সমর্থনে যেসব পোস্ট করা হয়েছে, তা মুছে ফেলা হবে। নতুন করে পোস্ট করা হলে, সেগুলোও নজরদারিতে আনা হবে।

আপনি আরও পড়তে পারেন