ক্যানসার আক্রান্ত ছেলেকে বাঁচাতে বাবার আকুতি

ক্যানসার আক্রান্ত ছেলেকে বাঁচাতে বাবার আকুতি

আমির হামজা। বয়স ১৩ বছর। দুরন্তপনার এ বয়সে তার শরীরে বাসা বেধেছে ক্যানসার। বাবা-মা চিকিৎসার খরচ বহন করতে গিয়ে এখন নিঃস্ব। তারা সমাজের বিত্তবানদের কাছে ছেলের চিকিৎসার জন্য সাহায্যের আবেদন জানিয়েছেন।

দিনাজপুরের হাকিমপুর উপজেলার আলিহাট ইউনিয়নের ধাওয়নশীপুর গ্রামের আশরাফুল ইসলাম ও জেসমিন বেগম দম্পতির সন্তান। আদরের হামজাকে নিয়ে বাবা-মায়ের স্বপ্ন ছিল অনেক। কিন্তু হঠাৎ করেই ক্যানসার ধরা পড়ায় বাবা-মায়ের সে স্বপ্ন ভেঙে গেছে। এখন ছেলেকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন এ দম্পতি। কিন্তু চিকিৎসার খরচ বহন করতে হিমশিম খাচ্ছেন তারা। ছেলের মুখের দিকে তাকিয়ে এখন দু’ফোটা জল ফেলা ছাড়া কিছুই করার নেই।

বাবা আশরাফুল ইসলাম  বলেন, হামজা সাত বছর আগে গলায় একটা টিউমার দেখা দেয়। পরে রাজশাহীর একটি বে-সরকারি ক্লিনিকে অপারেশন করা হয়। দুই বছর সে খুব ভালো ছিল। এরপর হঠাৎ সে আবার অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসার জন্য তাকে প্রথমে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। পরে চিকিৎসকরা ছেলের গলার আক্রান্ত স্থানের মাংস কেটে পরীক্ষা-নিরীক্ষার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেয়।

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ছেলেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসারত অবস্থায় ডাক্তাররা জানান, হামজার ক্যানসার হয়েছে। নিরুপায় হয়ে ছেলেকে বাড়িতে ফিরিয়ে আনি। তাকে পার্শ্ববর্তী ঘোড়াঘাট উপজেলার ওসমানপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গিয়ে সপ্তাহে দুই থেকে তিন ব্যাগ রক্ত দেয়। তারপর আবার বাড়িতে নিয়ে আসি।

ডাক্তারের পরামর্শ অনুযায়ী রক্ত দিচ্ছি, স্যালাইন ও বিভিন্ন ওষুধ চলছে। দীর্ঘ দিন থেকে ছেলের চিকিৎসার খরচ বহন করায় এখন আর পেরে উঠছি না। আমার যতটুকু সম্বল ছিল ছেলের চিকিৎসার খরচ করে আমি এখন নিঃস্ব। এমন অবস্থায় চিকিৎসার জন্য সরকারি সহযোগিতার আশা ছাড়া আমার আর কিছুই করার নেই।

স্থানীয় বাসিন্দা সাংবাদিক গোলাম রাব্বানী বলেন, আমির হামজা মেধাবী ছাত্র। তার বাবা অনেক গরিব। তিনি টাকার অভাবে ছেলের চিকিৎসা করাতে পারছেন না। সমাজের বিত্তবানরা যদি তার পাশে দাঁড়ায় তাহলে হয়ত তার সুচিকিৎসা হবে।

আলীহাট ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আব্দুর রহিম বলেন, আমির হামজা কিছু দিন ধরে ক্যানসারে আক্রান্ত বলে শুনেছি। তাকে সরকারিভাবে সহযোগিতার জন্য উপজেলা প্রশাসনের কাছে আবেদন করা হয়েছে।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুর এ আলম  বলেন, আমরা প্রাথমিক পর্যায়ে উপজেলা পরিষদের পক্ষ থেকে তাকে কিছু অর্থ দিয়ে সহযোগিতা করব। তিনি যদি সমাজসেবা অফিসের নির্ধারিত ফরমে সরকারি অনুদানের জন্য আবেদন করেন তাহলে চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত ক্যানসার রোগীদের জন্য বরাদ্দকৃত অর্থের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কেউ আমির হামজাকে সাহায্য করতে চাইলে এই ০১৩১৮-১০০৪৭০ (বিকাশ ও নগদ) নম্বরে টাকা পাঠাতে এবং যোগাযোগ করতে পারেন।

আপনি আরও পড়তে পারেন