পাপন বলছেন, ভবিষ্যতে বিসিবিতে সভাপতি দরকার হবে না

পাপন বলছেন, ভবিষ্যতে বিসিবিতে সভাপতি দরকার হবে না

বাংলাদেশ ক্রিকেটে নাজমুল হাসান পাপনের নিবেদন অনেক। জাতীয় দলের সঙ্গে বয়সভিত্তিক দল আর নারী দলেরও নিয়মিত খোঁজখবর রাখেন। বলতেই পারেন, বোর্ড সভাপতি হিসেবে এটি তার কাজের অংশ। তবে পাপন যেভাবে সবকিছুর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, সেটি বিশ্ব ক্রিকেটই বিরলই বলতে হবে। আর কোনও বোর্ড সভাপতি এভাবে পরিশ্রম করেন কি না সে প্রশ্ন ওঠা অবান্তর নয়।

পাপন বিসিবি সভাপতির চেয়ারে পার করেছেন দীর্ঘ সময়। পরপর দু’বারের নির্বাচিত সভাপতি তিনি। জাতীয় দলে যেমন অধিনায়কের সহকারি থাকেন অন্তত একজন, যাকে বলা হয় সহ-অধিনায়াক। যিনি মূল অধিনায়কের অনুপস্থিতিতে দলের হাল ধরেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডে সে পদটি নেই। সহ-সভাপতি বা পাপনের ডেপুটি হিসেবে কেউই নেই।

এই বিষয়ে কি ভাবছে বোর্ড? বৃহস্পতিবার বার্ষিক সাধারণ সভা বা এজিএম শেষে বিসিবি সভাপতি পাপন বলেন, ‘বর্তমান বোর্ডে একটা কোর টিম তৈরি হয়ে গেছে যে কারণে এ জিনিসটা আমরা অনুভব করি না। এখন লোক নিয়োগ দিয়ে দেখাতে পারি, কিন্তু কাজের মানুষ ওগুলোই। কাজের মানুষদের খুঁজে বের করে একটা কোর টিম তৈরি করে দিয়েছি। আমার মনে হয় ভবিষ্যতে বোর্ড সভাপতিরও প্রয়োজন নাই। এমনিতেই চলবে।’

পাপন বোঝাতে চেয়েছেন তিনি না থাকলেও যারা বোর্ডের অন্যান্য দায়িত্বে আছেন, তারা ঠিকই কাজ চালিয়ে নিচ্ছেন। এটিই পেশাদার ক্রিকেট বোর্ডের উদাহরণ বললেন পাপন।

পাপন জানালেন, ‘সত্যি কথা বলতে যে জিনিসটা প্রথম দিক থেকে আমার ইচ্ছে ছিল একটা পেশাদার জায়গা তৈরি করা। আপনারা দেখবেন অনেকগুলো স্ট্যান্ডিং কমিটির কমিটিও নেই। তবে কাজ কিন্তু কোনোটাই বন্ধ ছিল না, কাজ হয় নাই এরকম কখনো হয়নি।’

আপনি আরও পড়তে পারেন