সিংহের সাথে লড়ে সন্তানকে বাঁচালেন মা!

সিংহের সাথে লড়ে সন্তানকে বাঁচালেন মা!

মায়ের কাছে সব শক্তি বোধহয় ফিকে। মা-ই পারেন সন্তানকে মৃত্যুর মুখ থেকেও ফিরিয়ে আনতে। নিজের প্রাণকে তুচ্ছ করে সন্তানের জন্য বিপদের মুখে ঝাঁপাতে পারেন অবলীলায়। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এমনই এক শ্বাসরুদ্ধকর ঘটনা ঘটেছে।

লস অ্যাঞ্জেলেসের পশ্চিমে কালাবাসাসের সান্তা মোনিকা নামের পর্বতে বাড়ির বাইরে পাঁচ বছরের এক শিশু খেলা করছিল। আচমকা একটি পাহাড়ি সিংহ শিশুটিকে টেনে-হিঁচড়ে নিয়ে যাচ্ছিল। কামড়ে ধরেছিল ঘাড় ও গলা। আর্তনাদ ক্রমেই গোঙানিতে বদলে যাচ্ছিল শিশুটির।

ভয়ে কেউ শিশুটিকে সিংহের মুখ থেকে কেড়ে নেওয়ার চেষ্টা করছিল না। শিশুটির মা তখন সেখানে ছিলেন না। লোকজনের চেঁচামেচি ও  সন্তানের আর্তচিৎকার শুনে ছুটে আসেন। সবাই দাঁড়িয়ে দেখলেও চোখের সামনে সন্তানকে এভাবে দেখে ঠিক থাকতে পারেননি তিনি।

খালি হাতিই সিংহের সাথে লড়তে ঝাঁপিয়ে পড়েন। সন্তানকে এক হাতে টেনে ধরে অন্য হাতে একের পর এক ঘুঁষি চালাতে থাকেন সিংহের মুখে। ধাক্কা মেরে, খামচে ধরে ও ঘুষি মেরে খালি হাতে সিংহের সাথে লড়ে যান। মায়ের শক্তির কাছে হার মানতে বাধ্য হয় হিংস্র ওই সিংহ।

ঘটনাটি জানাজানি হওয়ার পরই ছুটে আসেন বন্যপ্রাণী সংরক্ষণ দফতরের লোকজন। তাদের গুলিতে সিংহটি মারা পরে। ক্যালিফোর্নিয়ার বন্যপ্রাণী সংরক্ষণ দফতর জানিয়েছে, ওই অঞ্চলের পাহাড়ি গ্রামগুলোতে প্রায়ই এরকম সিংহ (মাউন্টেইন লায়ন) হানা দেয়।

মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) বরাতে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, সিংহের মুখে পড়া শিশুটির গলা ও ঘাড়ে গভীর ক্ষত তৈরি হয়েছে। পাশের একটি হাসপাতালে তার চিকিৎসা চলছে। তবে এখন তার জীবনশঙ্কা নেই।

ক্যালিফোর্নিয়ার মৎস ও প্রাণীসম্পদ দফতরের মুখপাত্র ক্যাপ্টেন প্যাট্রিক ফয় এপিকে বলেন, ওই মা তার সন্তানকে একা বাঁচিয়েছেন। ঘটনাস্থলে যাওয়ার পর এক কর্মকর্তা সিংহটিকে ঝোপের মধ্যে বসে থাকতে দেখেন। তখন তিনি গুলি করলে সিংহটি মারা যায়।

আপনি আরও পড়তে পারেন