চাঁদাবাজির প্রতিবাদে রোববার থেকে সুনামগঞ্জে বাস ধর্মঘট

চাঁদাবাজির প্রতিবাদে রোববার থেকে সুনামগঞ্জে বাস ধর্মঘট

সুনামগঞ্জ থেকে আন্তঃজেলা বাস ছাড়বে না রোববার সকাল থেকে। সড়ক পথে চাঁদাবাজির প্রতিবাদে অনির্দিষ্টকালের ধর্মঘট ডেকেছে শ্রমিক ইউনিয়ন।

সুনামগঞ্জ জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নুরুল হক জানান, সুনামগঞ্জ থেকে ছেড়ে যাওয়া আন্তঃজেলা বাসগুলো সিলেটের বাইপাস সড়কে গেলেই শ্রমিক ইউনিয়নের নাম ব্যবহার করে কিছু চাঁদাবাজ ৫০ টাকা করে গাড়ি প্রতি জোর করে আদায় করে।

গত ১ সেপ্টেম্বর থেকে এ চাঁদাবাজি শুরু হয়েছে। বাস চালকসহ শ্রমিকদের পক্ষ থেকে বিষয়টি সিলেটের শ্রমিক ইউনিয়নের নেতাদের জানানো হয়। তারা বিষয়টি দেখার আশ্বাস দিলেও শনিবার পর্যন্ত চাঁদাবাজি বন্ধ হয়নি। পরে বিষয়টি সুনামগঞ্জের পুলিশ সুপার, সিলেট বিভাগের ডিআইজিসহ আইন প্রয়োগকারী সংস্থার কর্তা ব্যক্তিদের জানানো হয়। কিন্তু কোনো কিছুতেই চাঁদাবাজি বন্ধ হয়নি। উল্টো চাঁদাবাজরা বিভিন্ন জায়গায় নালিশ করায় বাইপাস সড়কে বাস গেলেই শ্রমিকদের মারপিট করা হয়।

এ অবস্থায় নিরুপায় হয়ে আন্তঃজেলা বাস শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে। হয়রানি চাঁদাবাজি বন্ধ না হলে এই ধর্মঘটের অব্যাহত থাকবে বলে জানিয়েছে তারা।

সুনামগঞ্জ জেলা বাস মিনিবাস মালিক সাধারণ সম্পাদক জুয়েল মিয়া জানালেন, চাঁদাবাজি ও মারপিটের ঘটনার নালিশ করেও বিচার না পেয়ে ধর্মঘট ডেকেছে আন্তঃজেলা বাসের শ্রমিকরা।

সুনামগঞ্জের পুলিশ সুপার মো. মিজানুর রহমান বললেন, শ্রমিক ইউনিয়নের নেতারা সিলেটের বাইপাস সড়কে চাঁদাবাজির বিষয়টি আমাকে জানিয়েছিলেন। আমি তাদের সিলেটে পুলিশ কর্মকর্তাদের জানানোর পরামর্শ দিয়েছিলাম। যেহেতু বিষয়টি আমার জেলার মধ্যে নয়, এজন্য আমাদের পক্ষে ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি।

আপনি আরও পড়তে পারেন