ক্ষমা চাইল রোনালদোর ইউনাইটেড

পুরো বিশ্ব জুড়েই প্রচণ্ড আপত্তিকর এক বিষয় বর্ণবাদ। চরম ঘৃণ্য এই আচরণ থেকে ক্রীড়াঙ্গনকে মুক্ত রাখতে এই সংক্রান্ত যেকোন অভিযোগে ‘জিরো টলারেন্স’ নীতি অবলম্বন করে থাকে অধিকাংশ কর্তৃপক্ষ। তবে এবার হাস্যকর এক ঘটনা জন্ম নিয়েছে এই বর্ণবাদকে কেন্দ্র করেই।

ঘটনাটি ঘটে গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম হটস্পারের খেলা চলাকালে। কিছু ইউনাইটেড সমর্থক টুইটারে বর্ণবাদী টুইট পাঠায় টটেনহ্যামের ফরোয়ার্ড হিউং মিন সনকে উদ্দেশ্য করে। দক্ষিণ কোরিয়া জাতীয় দলের এই অধিনায়কের উদ্দেশ্যে করা এমন বর্ণবাদী মন্তব্যের প্রেক্ষিতে কঠোর অবস্থান নেয় ম্যানইউ কতৃপক্ষ। যেসকল সমর্থকরা এমন ঘৃণ্য কাজ করেছিল তাদের ওল্ড ট্রাফোর্ডে প্রবেশ নিষিদ্ধ করে তারা। নিষিদ্ধ হওয়া সেসকল সমর্থকদেরই একজন রায়ান বাটলার।

তবে হটাৎই জানা গেলো কোন টুইটার অ্যাকাউন্টই নাকি নেই নিষিদ্ধ হওয়া ওই ভক্তের। এমন হাস্যকর নিষেধাজ্ঞার ঘটনায় বাটলারের কাছে ক্ষমা চেয়েছে ক্লাবটি। তার উপর আরোপ করা নিষেধাজ্ঞাও তুলে নেয়া হয়েছে। এক বিবৃতিতে ম্যানইউ জানায়, ‘দুঃখজনকভাবে আমরা একটি ভুল করে ফেলেছি। তার নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে ও আমরা জনাব বাটলারের কাছে ক্ষমা প্রার্থনা করছি।’

শুরু থেকেই অভিযোগ অস্বীকার করা বাটলার এমন সিদ্ধান্তের বিপক্ষে আপিল করলেও হেরে যান সেবার। অবশেষে নিজের স্বপক্ষে প্রমাণ যোগাড় করেই অভিযোগ থেকে মুক্তি পেলেন যুক্তরাজ্যের বেলফাস্টের এই বাসিন্দা। একজন টুইটার ব্যাবহারকারী তার নামে চালাচ্ছিলেন একটি টুইটার অ্যাকাউন্ট। যার ফলেই মূলত এই ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছিল।

 

 

 

আপনি আরও পড়তে পারেন