চীন সাগরে দুর্ঘটনার কবলে মার্কিন পারমাণবিক সাবমেরিন

দক্ষিণ চীন সাগরে পানির নিচে দুর্ঘটনার কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের একটি পারমাণবিক সাবমেরিন। সাগরতলে ‘অজানা বস্তু’র সঙ্গে ধাক্কা খেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ওই সাবমেরিনটি। এই ঘটনায় সাবমেরিনে থাকা ১৫ জন নাবিক আহত হয়েছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ অক্টোবর) যুক্তরাষ্ট্রের নৌবাহিনী এই তথ্য জানায় বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও বার্তাসংস্থা এএফপি।

মার্কিন কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রের ওই দুর্ঘটনাকবলিত পারমাণবিক সাবমেরিনের নাম ইউএসএস কানেকটিকাট। গত ২ অক্টোবর (শনিবার) এই দুর্ঘটনা ঘটে। এতে ইউএসএস কানেকটিকাট-এ থাকা ১৫ জন নাবিক হালকা আহত হন।

তারা আরও বলছেন, কোন বস্তুর সঙ্গে সাবমেরিনটির ধাক্কা লেগেছে এবং সংঘর্ষের কারণ ঠিক কী, সেটি এখনও পরিষ্কার নয়।

মার্কিন নৌবাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, দুর্ঘটনার পর সাবমেরিনটিকে দক্ষিণ চীন সাগর থেকে সরিয়ে নেওয়া হয়েছে এবং বর্তমানে সেটি মার্কিন ভূখণ্ড গুয়ামের পথে রয়েছে।

বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, ‘দুর্ঘটনার কারণে ইউএসএস কানেকটিকাট-র পারমাণবিক পরিচালনা সংক্রান্ত প্লান্টের কোনো ক্ষতি হয়নি এবং সাবমেরিনটি পুরোপুরি কর্মক্ষম রয়েছে।’

তার মতে, দুর্ঘটনার কারণে সাবমেরিনের বাহ্যিক অংশসহ অন্যান্য অংশে ঠিক কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, সেটি এখনও খতিয়ে দেখা হচ্ছে।

 

 

আপনি আরও পড়তে পারেন