ইমরান খানকে সুপ্রিম কোর্টে তলব

সাত বছর আগে সামরিক বাহিনীর একটি স্কুলে হামলার মামলার সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে তলব করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। তলবের পর বুধবার দেশটির সুপ্রিম কোর্টে তিনি হাজির হয়েছেন বলে খবর দিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

২০১৪ সালে পাকিস্তানের পেশওয়ারের একটি আর্মি পাবলিক স্কুলে (এপিএস) তেহরিক-ই-তালেবান-পাকিস্তানের (টিটিপি) সদস্যরা হামলা চালিয়ে অন্তত ১৪৭ জনকে হত্যা করে। নিহতদের মধ্যে কমপক্ষে ১৩২ জনই শিশু। এই ঘটনায় দেশটির আদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে।

পাকিস্তানর এক সময়ের নিষিদ্ধ এই সংগঠনের সঙ্গে দেশটির বর্তমান সরকার পুরোপুরি অস্ত্র-বিরতির ঘোষণা দেওয়ার পর বুধবার সুপ্রিম কোর্ট পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে তলব করে। ডন বলছে, প্রধানমন্ত্রী ইমরান খানকে তলবের পর সুপ্রিম কোর্ট এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয়।

কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে সুপ্রিম কোর্টে ইমরান খানের উপস্থিতিতে ওই মামলার শুনানি শুরু হয়েছে। সুপ্রিম কোর্টের ১ নম্বর আদালত কক্ষে বেশ কয়েকজন আইনজীবী, নিরাপত্তা কর্মকর্তা এবং এপিএস স্কুলে হামলায় হতাহতদের পরিবারের সদস্যদের সঙ্গে উপস্থিত আছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

পাক প্রধানমন্ত্রীর আগে সুপ্রিম কোর্টে উপস্থিত হয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ। এর আগের শুনানির সময় দেশটির প্রধান বিচারপতি গুলজার আহমেদের নেতৃত্বাধীন বেঞ্চ ২০১৪ সালের ১৬ ডিসম্বরের হামলায় হতাহতদের পরিবারের সদস্যদের ব্যাপারে সরকার কী পদক্ষেপ নিয়েছে, তা আদালতকে জানাতে অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দেওয়া হয়েছিল।

 

 

 

আপনি আরও পড়তে পারেন