ঝিনাইদহে পরিবেশ বান্ধব পাটের তৈরী জুতা রপ্তানি হচ্ছে ইউরোপ-আমেরিকা

ঝিনাইদহে পরিবেশ বান্ধব পাটের তৈরী জুতা রপ্তানি হচ্ছে ইউরোপ-আমেরিকা

শেখ শফিউল আলম লুলু,ঝিনাইদহ;
ঝিনাইদহের কালীগঞ্জে তৈরি হচ্ছে পরিবেশ বান্ধব পাটের জুতা। এসব জুতা রপ্তানী হচ্ছে ইউরোপ আমেরিকাসহ বিশ্বের অনেক দেশে। এসব জুতা তৈরির কাজ করছেন স্থানীয় প্রায় ৪০০ নারী। ফলে অর্থনৈতিকভাবে স্বচ্ছল হচ্ছে এসব নারীদের পরিবার। দেশের ঐতিহ্য এ পাট দিয়ে জুতা তৈরি করছে এ্যামাস ফুটওয়ার লিমিডেট নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ওবাইদুল হক রাসেল নামের এক যুবক। প্রতিষ্ঠানটির অবস্থান ঝিনাইদহ-যশোর মহাসড়কের কালীগঞ্জ উপজেলার রঘুনাথপুর গ্রামে।
দেশে যখন সরকারি ভাবে পাটের কারখানাগুলো বন্ধ করা হচ্ছে। লোকসানের মুখে পড়া দেশীয় এ সম্পদ ধরে রাখতে দেশের মফস্বল অঞ্চলের এই গ্রামে পাট দিয়ে তৈরি করা হচ্ছে পায়ে ব্যবহৃত জুতা। এখানে তৈরি জুতা ফ্রান্স, প্যারিস, জার্মানী, ইতালি, স্পেনসহ চীন জাপানে রফতানি করা হচ্ছে। খুব অল্প সময়ে হাতে তৈরি এই জুতার ইউরোপ ও আমেরিকা সহ অনেক দেশে ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে।
আর এই জুতা তৈরির কাজ করছে এলাকার প্রায় ৪শ জন নারী। এসব নারীর অধিকাংশই গৃহিনী। বাড়ির কাজের পাশপাশি তারা হাতে পাটের জুতা তৈরির কাজ করছেন। ফলে পুরুষের পাশাপাশি নারীরা আয় করায় সংসারের স্বচ্ছলতা ফিরেছে এসব পরিবারে।
এ্যামাস ফুটওয়ার লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক ওবাইদুল হক রাসেল জানান, পড়াশোনা শেষ করে তিনি নিজে কিছু করতে চেয়েছিলেন। ঢাকায় প্রথম গার্মেন্টস ব্যবসা শুরু করেন। এরপর ২০১৬ সালের দিকে এলাকার মানুষের জন্য কিছু করার আগ্রহ নিয়ে এবং দেশের পাট শিল্পকে বিশ্বের তুলে ধরার জন্য আগ্রহ দেখান। এরপর কালীগঞ্জ উপজেলার যশোর-ঝিনাইদহ মহাসড়কের রঘুনাথপুর বাজারের পাশে ৪৪ শতক জমি কিনে পাটের জুতা তৈরির কারখানা তৈরি করেন। দেশ এবং বিদেশ থেকে কিছু মেশিন সংগ্রহ করে কাজ শুরু করেন। এরপর পাটের কারখানা থেকে কাচা মাল ক্রয় করে এনে এখানে পাটের জুতা তৈরি শুরু করেন। তার উৎপাদিত পাটের জুতা ইউরোপ আমেরিকাসহ চীন এবং জাপানে রপ্তানি করা হচ্ছে। ২০১৭ সাল থেকে এখানকার উৎপাদিত পাটের জুতা দেশের বাইরে রপ্তানি করা হচ্ছে।
ইতিমধ্যে আমার কারখানায় উৎপাদিত পাটের জুতা দিয়ে প্যারিসে কয়েকটি ফ্যাশন শো হয়েছে। তিনি বলেন, নিজেই এই জুতার মার্কেটিং করেন। নিজেই বায়ারদের সাথে কথা বলেন এবং রফতানি করেন।
এ্যামাস ফুটওয়ার লিমিটেডের ম্যানেজার জানান, এই কারখানায় ৬টি ধাপে একটি জুতা তৈরি করা হয়। সোল্ড তৈরি হয় রাবার দিয়ে। জুতার বাকি অংশ তৈরি হয় পাট দিয়ে। আর এই কাজ গুলো সম্পুর্ণ হাতের মাধ্যমে করা হয়। প্রতিমাসে তাদের কারখানা থেকে ৩০ থেকে ৪০ হাজার জুতা রফতানি করা হচ্ছে। এই জুতার বৈশিষ্ট হলো ব্যাবহারের পরে ফেলে রাখলে এটি মাটির সাথে মিশে যায়। ফলে এটি সম্পুর্ন পরিবেশবান্ধব।

 

 

আপনি আরও পড়তে পারেন