ঢাকা টু নিউ জলপাইগুড়ি মৈত্রী এক্সপ্রেস চালুর পরিকল্পনা

ঢাকা টু নিউ জলপাইগুড়ি মৈত্রী এক্সপ্রেস চালুর পরিকল্পনা

ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি ভারত-বাংলাদেশ মৈত্রী এক্সপ্রেস চালুর পরিকল্পনা নেওয়া হচ্ছে। নিউ জলপাইগুড়ি থেকে হলদিবাড়ি, চিলাহাটি হয়ে ঢাকার মধ্যে এ ট্রেনটি চালানো হবে। কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসানকে উদ্ধৃত করে এক প্রতিবেদনে এ তথ্য জানায় কলকাতা টিভি।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রাধিকাপুর আন্তর্জাতিক সীমান্ত পথ পরিদর্শনকালে তিনি একথা বলেন।

তৌফিক হাসান বলেন, বাংলাদেশের বহু পর্যটক দার্জিলিং এবং সিকিমে বেড়াতে আসেন। তাই দুই দেশের মানুষের চাহিদার কথা মাথায় রেখে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত দুই দেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন পরিসেবা চালুর উদ্দ্যোগ নেওয়া হয়েছে।

রাধিকাপুর আন্তর্জাতিক সীমান্ত পথের ব্যাপারে তিনি বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্যে গতি বাড়াবে এ পথ। এই রুটেই দুই দেশের মধ্যে বাণিজ্যিক পণ্য আদান-প্রদান এবং সাধারণ মানুষের আসা-যাওয়া চালু রয়েছে। তাই, বাণিজ্যিক গতি বাড়ানো সহ দুই দেশের সীমান্ত পথের পরিকাঠামো ব্যবস্থাও খতিয়ে দেখা হয়৷ বাণিজ্যে গতি আনতে কী কী করণীয়, তা পরস্পর মত বিনিময় হয়েছে।

ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান এ দিন সকালে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি স্থলবন্দর পরিদর্শনের পর বিকেলে উত্তর দিনাজপুরের রাধিকাপুরে আসেন। তার সঙ্গী ছিলেন হাই কমিশনের প্রথম সচিব (কর্মাশিয়াল) শামসুল আরিফ বিএসএফ, ইমিগ্রেশন দফতর, শুল্ক দফতর ও স্থানীয় পুলিস, জিআরপির প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন৷

 

 

 

আপনি আরও পড়তে পারেন