আফ্রিকার দেশগুলোতে ভ্রমণে নিষেধাজ্ঞা মধ্যপ্রাচ্যের ৫ দেশের

মধ্যপ্রাচ্যের ৫ টি দেশ দক্ষিণ আফ্রিকা ও আফ্রিকার অন্যান্য দেশের সঙ্গে বিমান যোগাযোগ অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে। এই দেশগুলো হলো সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, জর্ডান ও মরক্কো।

শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

সৌদি আরবের রাষ্ট্রয়ত্ত সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, ‘মোট ৭ টি দেশের সঙ্গে ফ্লাইট যোগাযোগ স্থগিত করা হয়েছে। সংক্রমণ পরিস্থিতির আরও অবনতি ঘটলে এই সংখ্যা আরও বাড়বে।’

সৌদির ভ্রমণ নিষেধাজ্ঞায় মধ্যে পড়া এই দেশগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লেসোথো এবং এসওয়াতিনি।

সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এসপিএ জানিয়েছে, সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী- আপাতত খুব জরুরি কোনো কারণ ব্যতীত এই সাত দেশে সৌদি নাগরিকরা ভ্রমণ করতে পারবেন না।

পাশাপাশি, তালিকাভূক্ত ৭ দেশের সেই সব যাত্রীকে সৌদিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে, যারা সৌদি আরবে প্রবেশের আগের দুই সপ্তাহ তৃতীয় কোনো দেশে কাটিয়েছেন এবং সৌদি আরবের স্বাস্থ্য বিষয়ক বিধিনিষেধ মেনে চলতে কোনো প্রকার আপত্তি করবেন না।

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা ডব্লিউএএম জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার সব যাত্রী ও দেশটি থেকে আসা সব ফ্লাইট ইউএইতে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। পাশাপাশি, ইউএই থেকেই কোনো যাত্রী বা ফ্লাইট যেতে পারবে না দক্ষিণ আফ্রিকায়। আগামী সোমবার থেকে এই আদেশ কার্যকর হবে।

এছাড়া বাহরাইন, জর্ডান ও মরক্কো নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে সৌদি আরবকে অনুসরণ করেছে। অর্থাৎ, সৌদি আরব যে ৭ দেশের যাত্রী ও ফ্লাইটে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছে, সেই একই আদেশ দিয়েছে মধ্যপ্রাচ্যের এই তিন দেশ।

 

 

 

আপনি আরও পড়তে পারেন