বান্দরবানে বম সম্প্রদায়ের ঐতিহ্যবাহী উৎসব ফাতার বুহ্ তেহ

বান্দরবানে বম সম্প্রদায়ের ঐতিহ্যবাহী উৎসব ফাতার বুহ্ তেহ
আবুবকর ছিদ্দীক বান্দরবান জেলা প্রতিনিধিঃ
নানান আয়োজনে মধ্য দিয়ে বান্দরবানে ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিক ইনষ্টিটিউট উদ্যোগে বম সম্প্রদায়ের ঐতিহ্যবাহী নবান্ন উৎসব ফাতার বুহ্ তেহ অনুষ্ঠিত হয়েছে।
আজ ২৭ নভেম্বর শনিবার দুপুরে বান্দরবান সদর উপজেলা সুয়ালক ইউনিয়নাধীন গেৎ শিমানী পাড়ায় প্রেসবেটারিয়ান চার্চের মাঠ প্রাঙ্গনে ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিক আয়োজনে অনুষ্ঠানে জেলা পরিষদ সদস্য সিয়ং খুমী সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।
অনুষ্ঠানে নবান্ন উৎসব উপলক্ষে শুভ ফাতার বুম তেহ্ মঙ্গল শোভযাত্রা বের হয়। পরে দেবতা উদ্দ্যেশে জুমের নতুন খাবার তুলে দেওয়া হয়। সেই সাথে বম সম্প্রদায়ের ঐতিহ্য পোশাকে পরিধানে মধ্য দিয়ে প্রধান অতিথিকে ফুল ও নিজদের সংস্কৃতিক তৈরী মাফলা পড়িয়ে শুভাচ্ছা জানানো হয়। পরে নানান রকমারি তৈরী পিঠা ও জুমের ব্যবহার যন্ত্রপাতি পরিদর্শন করেন অতিথিবৃন্দরা।
বম সম্প্রদায়ের ঐতিহ্য সংস্কৃতি জুমচাষে ব্যবহার ও যন্ত্রপাতি ও পাহাড়ের নানান রকমারি জুমের নতুন ফলমুল সবজি এবং বিভিন্ন ধরনে তৈরী পিঠা সহ প্রায় ৯ টি ধরনে খাবার প্রদর্শন করা হয়।
এসময় জৌ থান লিয়ান বম সঞ্চালনায় অতিরিক্ত জেলা প্রশাসক সুরাইয়া আক্তার সুইটি, উপজেলা নির্বাহী অফিসার সাবরিনা আরফিন মুস্তফা, ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিক ইনষ্টিটিউট উপ- পরিচালক মংনুচিং, রেড ক্রিসেন্ট সদস্য গাবলিয়ান ত্রিপুরা, সহ জনসাধারণ ও প্রিন্ট ইলেট্রনিক গণমাধ্যকর্মী ব্যক্তিবর্গ উপস্তিত ছিলেন।
প্রধান অতিথি ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, সেই ঐতিহ্যগুলো ধরে রাখতে হলে আমাদের নিজেরদের সংস্কৃতিকে আগলে রাখতে হবে। সংস্কৃতি কখনো অন্য সংস্কৃতির সঙ্গে বদল করা যায় না। নিজের সংস্কৃতি নিজেদের কাছে বড়। তাই নিজেদের সংস্কৃতিকে নিজেদের শক্ত করে ধরে রাখতে হবে।
অনুষ্ঠান শেষ পর্যায়ে দিনব্যাপী বমদের সম্প্রদায়ের ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশনা করেন। পাশাপাশি অভিনয় ও নাটকীয় মধ্য দিয়ে নিজেদের জীবনযাপন বৈচিত্র‍্যময় ঐতিহ্য সংস্কৃতি গুলো তুলে ধরেন।

আপনি আরও পড়তে পারেন