আত্মহত্যা ঠেকাতে হোস্টেল থেকে খোলা হচ্ছে সিলিং ফ্যান

পড়াশোনার প্রবল চাপে অনেক ক্ষেত্রে শিক্ষার্থীদের আত্মহত্যার পথ বেছে নিতে দেখা যায়। অনভিপ্রেত সেই ঘটনার রাশ টানতে আজকাল ছাত্র-ছাত্রীদের মানসিক স্বাস্থ্যের দিকে নজর রাখা হয়। অনেক সময় শিক্ষক-শিক্ষার্থীদের সম্পর্ককে সহজ ও মজবুত করার পরামর্শও দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

তবে শিক্ষার্থীদের আত্মহত্যা রুখতে ভারতের অন্যতম শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সেস (আইআইএসসি) সেই পথে যায়নি। বরং আত্মহত্যা প্রতিরোধে অভিনব উদ্যোগ হিসেবে খুলে নেওয়া হয়েছে প্রতিষ্ঠানের হোস্টেলের সকল কক্ষের সিলিং ফ্যান। বুধবার (১৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থীর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, হোস্টেলের সকল কক্ষের সিলিং ফ্যানগুলো খুলে নেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের জন্য ‘বিপজ্জনক’ সরু বারান্দা ও ছাদে যাওয়ার ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ক্যাম্পাসে আত্মহত্যা রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

ভারতের অন্যতম শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সেস-এর খ্যাতি সারা বিশ্বেই রয়েছে। তবে চলতি বছরে সেখানে ৪ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। ২০২০ সালে আত্মহত্যা করেছিলেন ২ জন।

এই অবস্থায় আইআইএসসি কর্তৃপক্ষ সম্প্রতি অভ্যন্তরীণ একটি নির্দেশনা জারি করে। সেখানে বলা হয়, আগামী ১৫ দিনের মধ্যে হোস্টেলের সকল কক্ষ থেকে সিলিং ফ্যানগুলো খুলে নিতে হবে। এর পরিবর্তে এমন ফ্যান লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে, যেটাতে ঝুলে আত্মহত্যা করা সম্ভব না।

অবশ্য কর্তৃপক্ষ ফ্যান পরিবর্তন করে দিলেও তাতে কাজ হবে না বলেই মনে করছে আইআইএসসি’র অধিকাংশ শিক্ষার্থী। বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অভ্যন্তরীণ সমীক্ষাও চালানো হয়। এতে দেখা যাচ্ছে- ফ্যানের ধরণ পরিবর্তন করলে আত্মহত্যা প্রতিরোধ করা যাবে না বলে মনে করেন ৮৮ শতাংশ শিক্ষার্থী। অন্যদিকে ৯০ শতাংশ শিক্ষার্থীই চান না হোস্টেলের কক্ষগুলোর ফ্যান পরিবর্তন করা হোক। আর ৬ শতাংশ শিক্ষার্থী মনে করেন, এই পরিবর্তনে তাদের কিছুই যায় আসে না।

উল্লেখ্য, বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সেসে অধ্যয়নরত শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখতে একটি ‘ওয়েলনেস সেন্টার’ রয়েছে। তবে সেটির কার্যকারিতা নিয়ে প্রশ্ন রয়েছে। এছাড়া আইআইএসসি’র মতো বিশ্বখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানে হোস্টেলের সিলিং ফ্যান খুলে আত্মহত্যার রাশ টানার চেষ্টা নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে কটাক্ষ।

এছাড়া খ্যাতনামা এই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা রুখতে তাদের মানসিক স্বাস্থ্য সেবার পথে না গিয়ে সিলিং ফ্যান কেন খুলতে হচ্ছে, উঠছে সেই প্রশ্নও।

আপনি আরও পড়তে পারেন