ধনিয়া পাতার কেজি ১২০

ধনিয়া পাতার কেজি ১২০

জধানীর বাজারে প্রচুর শীতকালীন সবজি উঠেছে। তারপরও দাম সাধারণ ক্রেতার নাগালের বাইরে। অন্যান্য বছর এ সময় সবজির দাম তুলনামূলক কম থাকলেও এবারের চিত্র সম্পূর্ণ ভিন্ন।

শনিবার (১৮ ডিসেম্বর) রাজধানীর রামপুরা, মধুবাগ, মালিবাগ বাজার ঘুরে দেখা গেছে, বাজারে প্রকার ভেদে প্রতিটি সবজির দাম ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। সবচেয়ে বেশি বেড়েছে ধনিয়া পাতার দাম। দুই দিনের ব্যবধানে ধনিয়া পাতার দাম দ্বিগুণ হয়েছে। দুইদিন আগেও ধনিয়া পাতা প্রতি কেজি বিক্রি হয়েছে ৫০-৬০ টাকায়, সেই পাতা আজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। বেড়েছে ফুল কপি ও বাঁধাকপির দাম। সাধারণত বছরের এ সময় ধনিয়া পাতার কেজি ৪০-৫০ টাকার মধ্যেই থাকে। বিক্রেতাদের দাবি সরবরাহ কমে যাওয়ায় শীতের সবজির পাশাপাশি ধনিয়া পাতারও দাম বৃদ্ধি পাচ্ছে।

বাজার ঘুরে দেখা গেছে, ফুলকপি ও বাঁধাকপি প্রতি পিস ৩০-৪০ টাকা ও ব্রুকলি ৪০ টাকা, মুলা কেজি প্রতি ৩০-৪০ টাকা, বেগুন ৪০-৬০ টাকা, শিম ৪০-৫০ টাকা, কাঁচা পেঁপে ২০-২৫ টাকা, লাউ আকার ভেদে ৫০-৬০, মিষ্টি কুমড়া ৩০-৪০ ও চাল কুমড়ো ৪০-৫০ টাকা, কাঁচা কলা প্রতি হালি ২০-২৫ টাকা ও কাঁচা মরিচ কেজি প্রতি ৬০-৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি কেজি টমেটো ৮০, শসা ৫০-৬০ টাকা, গাজর ৬০ ও নতুন আলু ৪০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে দেশি পেঁয়াজ ৫০-৬০ টাকা, রসুন ৮০ ও আদা ১৩০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে। ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ১০৫-১১৫ টাকায়।

এ বিষয়ে সবজি বিক্রেতা হোসেন আলী বলেন, গত সপ্তাহেও সবজির দাম প্রায় একই রকম ছিল। তবে কিছু কিছু সবজির দাম বৃদ্ধি পেতে শুরু করেছে। বিশেষ করে ফুলকপি ও বাঁধাকপি পিস প্রতি ১০-১৫ টাকা বেড়েছে। যদিও অন্যান্য সবজির দাম সেই অর্থে বাড়েনি।

অন্যদিকে স্বস্তি নেই মুরগির বাজারেও। ব্রয়লার মুরগি কেজি প্রতি ১৬০-১৬৫ টাকা, সোনালি কক মুরগি বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৮০-৩০০ টাকা এবং দেশি মুরগি ৪০০-৪৫০ টাকায়।

অস্বস্তি শাকের বাজারেও। লালশাক, পালংশাক, মুলাশাক, সরিষা শাক ১০-২০ টাকা আঁটি ও লাউ শাক ২৫-৩০ টাকা আঁটি দরে বিক্রি হচ্ছে।

আপনি আরও পড়তে পারেন