৩ হাজার লিটার মদ নষ্ট করল তালেবান, ভিডিও ভাইরাল

৩ হাজার লিটার মদ নষ্ট করল তালেবান, ভিডিও ভাইরাল

মদ ও নেশা জাতীয় পানীয়ের বিরুদ্ধে কঠোর দমন অভিযান অব্যাহত রেখেছে আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান। কঠোর পদক্ষেপের অংশ হিসেবে সাম্প্রতিক অভিযানে আটককৃত প্রায় ৩ হাজার লিটার মদ নষ্ট করেছে তারা। রোববার (২ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এদিকে আফগানিস্তানের গোয়েন্দা সংস্থা জানিয়েছে, রোববার তাদের এজেন্টরা কাবুলে প্রায় ৩ হাজার লিটার মদ নষ্ট করেছে। তালেবান কর্তৃপক্ষ মাদক-বিরোধী অভিযান জোরদারের পর এসব মদ বাজেয়াপ্ত করা হয়। পরে সেগুলোই কাবুলের একটি খালে ঢেলে নষ্ট করা হয়।

এদিকে নতুন বছরের প্রথম দিনে আফগানিস্তানের জেনারেল ডিরেক্টরেট অব ইন্টেলিজেন্সের (জিডিআই) পক্ষ থেকে বিপুল পরিমাণ মদ নষ্টের একটি ভিডিও প্রকাশ করা হয়। সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারে প্রকাশ করা ওই ভিডিওতে দেখা যায়, কাবুলের একটি খালে বড় বড় ড্রাম ভর্তি বিপুল পরিমাণ মদ ঢেলে দেওয়া হচ্ছে।

আফগানিস্তানের গোয়েন্দা বিভাগ সূত্রে জানানো হয়েছে, কাবুল শহরের বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে প্রায় ৩ হাজার লিটার মদ বাজেয়াপ্ত করা হয়। পরে সেসব মদই কাবুলের খালে ফেলে দেওয়া হয়। তবে ঠিক কবে তল্লাশি অভিযান চালানো হয়েছিল বা রোববার প্রকাশিত ভিডিওটি কোন দিনের, সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

অবশ্য এক বিবৃতিতে আফগানিস্তানের গোয়েন্দা বিভাগ জানিয়েছে, মাদক-বিরোধী এই অভিযানের সময় তিন ডিলারকে গ্রেফতার করা হয়েছে। এদিকে রোববার টুইটারে পোস্ট করা ভিডিওর বিষয়ে আফগানিস্তানের তালেবান প্রশাসনের একজন গোয়েন্দা কর্মকর্তা জানান, মুসলিমদের মদ তৈরি ও বিক্রি থেকে কঠোর ভাবে বিরত থাকতে হবে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে আফগানিস্তানে আগেও মদ বিক্রি ও মদ্যপানে নিষেধাজ্ঞা জারি ছিল, তবে তা কঠোরভাবে পালন করা হতো না। কিন্তু গত আগস্টে ক্ষমতা দখলের পর আফগানিস্তানজুড়ে মদের ওপর সম্পূর্ণরূপে নিষেধাজ্ঞা জারি করে তালেবান প্রশাসন।

সংবাদমাধ্যমগুলো বলছে, গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে তালেবান সরকারের নির্দেশে দেশজুড়ে মাদক-বিরোধী অভিযান বৃদ্ধি পেয়েছে। মদ থেকে মাদক, যাবতীয় নেশাজাতীয় দ্রব্য বাজেয়াপ্তের পাশাপাশি অভিযুক্তদের গ্রেফতার ও শাস্তিও নিশ্চিত করছে তালেবান।

আপনি আরও পড়তে পারেন