সুনামগঞ্জে ইউএনও এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তদন্ত কমিটি গঠন

সুনামগঞ্জে ইউএনও এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তদন্ত কমিটি গঠন
হুমায়ূন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ) স্টাফ রিপোর্টারঃ
শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা  হাওরে বোরো ফসল রক্ষা বেড়িবাঁধ এর পিআইসি কমিটির তালিকা ও কমিটি  নীতিমালা উপেক্ষা করে অনিয়ম-দুর্নীতির মাধ্যমে গঠন করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে শাল্লা উপজেলার ইউপি চেয়ারম্যানগন জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগ পত্র ও চেয়ারম্যান বৃন্দের  ভাষ্যমতে জানাযায়, সুনামগঞ্জের শাল্লা উপজেলার হাওরের বোরো ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ এর জন্য প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠন এর লক্ষে বিগত ১০ জানুয়ারী উপজেলা পরিষদ এর হলরুমে সভা অনুষ্ঠিত হয়। সভায় আটগাঁও ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান আবুল কাশেম আজাদ,হবিবপুর ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান বিবেকানন্দ মজুমদার বকুল,শাল্লা ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান জামান চৌধুরী ফুল মিয়া ও বাহাড়া ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান বিধান চৌধুরী উপস্থিত ছিলেন। সভায় চেয়ারম্যানদের মতামতকে গুরুত্ব না দিয়ে নীতিমালার বাইরে টাকার বিনিময়ে প্রকৃত কৃষক ছাড়াই সিন্ডিকেট এর মাধ্যমে গোপনে পিআইসি তালিকা ও কমিটি গঠন করা হয়েছে। পিআইসি গঠন এর সভা বর্জন করে চেয়ারম্যানগন বেরিয়ে আসেন। এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মোক্তাদির হোসেন ও পানি উন্নয়ন বোর্ড এর উপ-সহকারী প্রকৌশলী (এসও) আব্দুল কাইয়ূম এর বিরুদ্ধে পিআইসি গঠনে অনিয়ম ও ঘুষ -দুর্নীতির অভিযোগ এনে ১১ জানুয়ারী   ইউপির চেয়ারম্যানগন জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগ এর পরিপেক্ষিতে ১১ ই জানুয়ারী ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন জেলা প্রশাসক।
এবিষয়ে আটগাঁও ইউপির চেয়ারম্যান আবুল কাশেম আজাদ গণমাধ্যমকে বলেন, শাল্লা উপজেলার বোরো ফসল রক্ষা বেড়িবাঁধ এর পিআইসি কমিটি সিন্ডিকেটের মাধ্যমে করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন নিয়মানুযায়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটির সকল সদস্যদের মতামত নিয়ে প্রকল্প তৈরী করতে হয়। কিন্তু তা না করে ইউএনও এবং  পানি উন্নয়ন বোর্ড এর উপসহকারী প্রকৌশলী (এসও) আব্দুল কাইয়ুম এর তত্বাবধানে দুর্নীতি চলছে। এব্যাপারে আমরা জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দিয়েছি। তদন্ত করলে সত্য বেরিয়ে আসবে।
এব্যাপারে একান্ত আলাপকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মুক্তাদির বলেন, চেয়ারম্যানরা পিআইসির সভায় আসেননি।সভায় না এসে কিভাবে বর্জন করা হয়। সেটা আমার বোধে আসছেনা।
অভিযোগ পত্র পাওয়ার সত্যতা নিশ্চিত করে জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন, অভিযোগ এর পরিপেক্ষিতে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ জাকির হোসেনকে প্রধান করে পানি উন্নয়ন বোর্ড এর দুই নির্বাহী প্রকৌশলীকে সদস্য তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা দ্রুত এবিষয়ে তদন্ত করে রিপোর্ট দিবেন। তদন্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আপনি আরও পড়তে পারেন