সুন্দরগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন: জরিমানাসহ ২১ জনের নামে মামলা

সুন্দরগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন: জরিমানাসহ ২১ জনের নামে মামলা

ইউনুস আলী সরকার, সুন্দরগঞ্জ প্রতিনিধিঃ

গাইবান্ধার সুন্দরগঞ্জে তিস্তা নদী থেকে বালু উত্তোলনের অপরাধে শাহজামাল মিয়া (৪২) নামে এক ব্যক্তির ১ লাক্ষ টাকা জরিমানা আদায় ও ২১ জনের বিরুদ্ধে মামলা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মাহমুদ আল হাসান। দন্ডিত শাহজামাল মিয়া উপজেলার হরিপুর ইউনিয়নের লখিয়ারপাড়া গ্রামের আজিজুল হকের ছেলে।
বুধবার সকাল ১১টার দিকে বিষয়টি নিশ্চিত করেন সহকারী কমিশনার (ভূমি) মাহমুদ আল হাসান। তিনি বলেন, অভিযোগ ছিলো দীর্ঘদিন ধরে তিস্তা নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করা হচ্ছে। গত সোমবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত হরিপুর ইউনিয়নের তিস্তা নদীর দূর্গম এলাকায় অভিযান চালাই। দিনভর অভিযানে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত সরঞ্জামাদি জব্দ করে বিকল করে দেয়া হয়। অভিযানের সংবাদ পেলে বালু দস্যুরা পালিয়ে যান। এ সময় শাহজামাল মিয়াকে আটক করা হয়। পরে ঘটনাস্থলে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তার এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়। পলাতক বালু দস্যুদের পরের দিন উপজেলা ভূমি অফিসে আসার নির্দেশ দেয়া হয়। নির্দেশনা অমান্য করায় হরিপুর ইউনিয়নের ৩ গ্রামের ২১ জনের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়। মামলার তিনটির বাদি ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. সুজন মিয়া।
লখিয়ার পাড়া গ্রামের ১৪ আসামি হলেন, আব্দুল খালেকের ছেলে আনারুল মাস্টার (৫০), খয়বর মÐলের ছেলে আব্দুর রাজ্জাক (৩৮), মোতালেব মিয়ার ছেলে শাহজাহান মিয়া (৪০), আজাহার আলীর ছেলে ফিজার (৪০), মোকছেদ কারীর ছেলে আবুল কালাম আজাদ ওরফে রঞ্জু কারী (৫৮), রিয়াজুল হকের ছেলে নুরুজ্জামান (৪০), মুনছুর আলীর ছেলে রফিকুল ইসলাম (৪৫), জয়নাল মিয়ার ছেলে মমিনুল ইসলাম (৩৫), আজহার আলীর ছেলের মানিক মিয়া (২৮), আব্দুর রহমানের ছেলে ফরহাদ মিয়া (৩৮), নেফাজ উদ্দিনের ছেলে চাঁন মিয়া (৪৫), আব্দুল মান্নানের ছেলে রুবেল মিয়া (৩০), আব্দুল কাদেরের ছেলে মিশুক মিয়া (৩০) ও আব্দুল হাকিমের ছেলে মাহবুর (৩০)। পাড়া সাদুয়া গ্রামের ৩ আসামি হলেন, ফরিদ উদ্দিনের ছেলে মেশিন মালিক বাচ্চু মিয়া (২৫), জাহের আলীর ছেলে নজরুল ইসলাম (৩৫) ও ময়জান ব্যাপারীর ছেলে ফরিদুল ইসলাম (৩৫)। মাদারীপাড়া গ্রামের ৪ আসামি হলেন, বাবর আলীর ছেলে শাহজাহান মিয়া (৪০), আব্দুল রহমানের ছেলে সাইফুল ইসলাম (২৯), রশিদ মিয়ার ছেলে ফরহাদ হোসেন (৩২) ও কবেদ আলীর ছেলে মমিনুল ইসলাম (৩৫)।
অবৈধভাবে যদি কেউ বালু উত্তোলন করে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে এবং এ ধারা অব্যহত থাকবে থাকবে বলেও জানান তিনি।

 

আপনি আরও পড়তে পারেন