ব্রিটেনের উড়োজাহাজ নিষিদ্ধ করল রাশিয়া

ব্রিটেনের উড়োজাহাজ নিষিদ্ধ করল রাশিয়া

পশ্চিমের দেশগুলোর সামরিক জোট ন্যাটোর নেতৃস্থানীয় সদস্য ও যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র ব্রিটেনের যাবতীয় উড়োজাহাজ নিজেদের আকাশসীমায় নিষিদ্ধ করেছে রাশিয়া। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে রাশিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ।

এক প্রতিবেদনে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল আরটি জানিয়েছে, মস্কোর স্থানীয় সময় সকাল ১১ টার দিকে এই বিবৃতি প্রকাশ করে বিমান চলাচল কর্তৃপক্ষ। সেখানে বলা হয়েছে, ‘এখন থেকে ব্রিটেনের নিজস্ব, ভাড়া নেওয়া, ব্রিটেনের সঙ্গে কোনোভাবে সম্পর্কিত বা সেখানে নিবন্ধিত যে কোনো উড়োজাহাজ রাশিয়ার আকাশসীমায় নিষিদ্ধ করা হলো। অনির্দিষ্টকালের জন্য এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।’

ইউক্রেন ইস্যুতে গত বুধবার থেকে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করে যাচ্ছে ব্রিটেন। সর্বশেষ বৃহস্পতিবার দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ আইএজি রাশিয়ার সরকারি বিমান পরিষেবা সংস্থা এরোফ্লটকে নিজেদের আকাশসীমায় নিষিদ্ধ করেছে।

যুক্তরাজ্যের এই নিষেধাজ্ঞার ২৪ ঘণ্টার মধ্যে দেশটির বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা জারি করল রাশিয়া। ইতোমধ্যে আইএজি অবশ্য জানিয়েছে, ব্রিটেনের বিমানগুলো রুশ আকাশসীমা এড়িয়ে চলছে।

আইএজির প্রধান নির্বাহী লুইস গ্যালেগো বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘আমাদের খুব বেশি অসুবিধা হচ্ছে না, কারণ এই মুহূর্তে এশিয়ার অল্প কয়েকটি দেশে ব্রিটেনের বিমান চলাচল করছে।’

আপনি আরও পড়তে পারেন