১০ দিনে রুশ ধনকুবেরদের ৯০ বিলিয়ন ডলার ক্ষতি

১০ দিনে রুশ ধনকুবেরদের ৯০ বিলিয়ন ডলার ক্ষতি

ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে চলমান সংকট ঘিরে ফেব্রুয়ারির ১৬ তারিখ থেকে এ পর্যন্ত রাশিয়ার ১১৬ জনের মতো ধনকুবেরের ৯০ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে; বাংলাদেশি মুদ্রায় যা প্রায় পৌনে ৮ লাখ কোটি টাকা।

তবে এ ক্ষতি নিয়ে তারা পুতিনের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো কথা বলার সাহস করছেন না। এ ধনকুবেরদের নিয়ে একটি বৈঠকও করেছেন ভ্লাদিমির পুতিন। তাদের তিনি বলেছেন, এ হামলা চালানো ছাড়া আর কিছু করার উপায় ছিল না তার।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে হামলার ঘোষণা দেওয়ার পর থেকেই শেয়ারবাজারে পতন হয়েছে। এ কারণে অনেকের বড় ধরনের লোকসান হয়েছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন তাদের নিষেধাজ্ঞায় রাশিয়ার ব্যাংক এবং ধনকুবেরদের লক্ষ্যবস্তু করেছে। তাদের সম্পত্তি অবরুদ্ধ করা হয়েছে এবং তাদের প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৬ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত রাশিয়ার ধনকুবেরদের প্রায় ৯০ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এর মধ্যে শুধু বৃহস্পতিবারই প্রায় ৩৯ বিলিয়ন ডলার লোকসান হয়েছে।

ব্লুমবার্গও একই কথা জানিয়েছে। রাশিয়ার শেয়ার বাজার ৩৩ শতাংশ দরপতন হয়েছে। অন্যদিকে ডলারের তুলনায় রুবলের দাম রেকর্ড পর্যায়ে নেমে গেছে।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার যে ধনকুবেররা ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন, তাদের মধ্যে রয়েছেন অ্যালেক্সাপেরফ, মিখেলসন, মর্ডাশফ, পেটিনিন ও কেরিমোফ।

আপনি আরও পড়তে পারেন