অনলাইনে চীনা পণ্য বলে আলু পেঁয়াজ সাবান পাঠাতেন তানভীর

অনলাইনে চীনা পণ্য বলে আলু পেঁয়াজ সাবান পাঠাতেন তানভীর

চীন থেকে অনলাইনে পণ্য এনে দেওয়ার কথা বলে প্রতারণা করতেন তানভীরুল আলম তানভীর (২৫) নামের এক তরুণ। প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাৎ করার অভিযোগে তাকে আটক করেছে র‍্যাব।

র‍্যাব বলছে, অনলাইনে অর্ডার দেওয়া আসল পণ্য না দিয়ে তার পরিবর্তে আলু, পটল, পেঁয়াজ বা সাবানের মতো পণ্য পাঠিয়ে গ্রাহকদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ আছে তার বিরুদ্ধে।

শনিবার (১২ মার্চ) রাতে চট্টগ্রাম নগরীর বাকলিয়ার রাহাত্তরপুল এলাকা থেকে তাকে আটক করা হয়েছে। আজ (রোববার) বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার।

তিনি বলেন, র‍্যাবের কাছে এক ভুক্তভোগী অভিযোগ করে জানান, গত ১৭ জানুয়ারি ‘চাইনিজ প্রোডাক্ট ইমপোর্ট’ নামের ফেসবুক গ্রুপে শীতের পণ্য দরকার জানিয়ে একটি পোস্ট করেন ওই ভুক্তভোগী। তখন তানভীর পণ্য এনে দেওয়ার কথা বলে যোগাযোগ করেন। ভুক্তভোগীর মেসেঞ্জারে নিজের পাসপোর্ট, চাইনিজ ভিসা ও আইডি কার্ডের ছবি পাঠিয়ে বিশ্বাস অর্জন করেন। এরপর পণ্যের মূল্য বাবদ অগ্রিম ১০ হাজার টাকা নেন।

নুরুল আবছার বলেন, ২ ফেব্রুয়ারি পণ্যের জন্য যোগাযোগ করলে ভিকটিম তানভীরের নাম্বর বন্ধ পান। এ ঘটনায় ভিকটিম পাঁচলাইশ থানায় লিখিত অভিযোগ করেন এবং র‍্যাব-৭ চট্টগ্রামকে অবহিত করেন।অভিযোগ পেয়ে র‍্যাব নজরদারি ও ছায়াতদন্ত শুরু করে। একপর্যায়ে বাকলিয়া থানার রাহাত্তরপুল এলাকা থেকে তানভীরুলকে শনিবার রাতে আটক করা হয়েছে।

র‍্যাব কর্মকর্তার দাবি, জিজ্ঞাসাবাদে প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাতের কথা স্বীকার করেছেন তানভীর।

র‍্যাব বলছে, তানভীর একজন সাইবার অপরাধী। তার ফেসবুক-কেন্দ্রিক ব্যবসা রয়েছে। লোভনীয় মূল্যে অসংখ্য পণ্য অফার করতেন তিনি। গ্রাহকের কাছ থেকে অগ্রিম টাকা নিয়ে গ্রাহকদের পণ্য সরবরাহ করেননি। এছাড়া প্রায়ই আসল পণ্যের পরিবর্তে আলু, পটল, পেঁয়াজ বা সাবানের মতো পণ্য পাঠিয়ে গ্রাহকদের প্রতারণা করেছেন।

র‍্যাব কর্মকর্তারা বলছেন, বিকাশে টাকা গ্রহণের সময়ও প্রতারণার আশ্রয় নিতেন তানভীরুল। নিজের নাম্বার ব্যবহার না করে পরিচিত নিরক্ষর এবং নিম্ন আয়ের লোকদের মোবাইল নাম্বারে বিকাশে টাকা নিতেন তিনি।

আপনি আরও পড়তে পারেন