জলাধারগুলোতে মাছ চাষ উপযোগী পানি চান মেয়র আতিক

জলাধারগুলোতে মাছ চাষ উপযোগী পানি চান মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, রাজধানীর খাল ও জলাধারগুলোতে এমন পানি চাই, যেখানে মশার প্রজনন ক্ষেত্র নয়, মাছ চাষ করা যাবে।

রোববার (১৩ মার্চ) নগরভবনে আয়োজিত দুই দিনব্যাপী চলমান ‘নিরাপদ পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা : আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আমাদের পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার জন্য আলাদা লাইন থাকতেই হবে। পয়ঃবর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা না করতে পারলে আমাদের এই প্রাণের শহর, আদরের শহর ঢাকাকে বাঁচানো যাবে না। কোনোভাবেই পয়ঃবর্জ্য ড্রেনে ফেলা যাবে না।

তিনি বলেন, রাজধানী ঢাকার অসংখ্য বাসাবাড়ি এমনকি গুলশান, বনানী ও বারিধারার মতো অভিজাত এলাকার অধিকাংশ ভবনেই কার্যকর সেপটিক ট্যাংক ও সোকওয়েল না থাকায় অপরিশোধিত পয়ঃবর্জ্য সরাসরি ড্রেন কিংবা খালে পতিত হওয়ায় জলাশয়ের জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। নষ্ট হচ্ছে আশপাশের পরিবেশও। সবার সমন্বিত প্রচেষ্টায় এই নগরে জল-জীববৈচিত্র্য ফিরিয়ে আনতে চাই।নগরীর খাল ও জলাধারগুলোতে এমন পানি চাই যেখানে মশার প্রজনন ক্ষেত্র নয়, মাছ চাষ করা যাবে।

মেয়র বলেন, রাজউক যেন কার্যকর পয়ঃবর্জ্য ব্যবস্থার সংস্থান রেখেই ভবনের নকশার অনুমোদন দেয়। ডেভলপার কোম্পানিগুলোকে ভবন নির্মাণ করার ক্ষেত্রে কার্যকর পয়ঃবর্জ্য ব্যবস্থা নিশ্চিত করতে হবে। আমি নিজে গিয়ে দেখেছি গুলশান, বারিধারায়; বাড়ির মালিকরা প্রত্যেকে বলেন, আমরা তো সংযোগ দিয়ে দিয়েছি। আপনারা কোথায় সংযোগ দিয়েছেন? আপনাদেরকে দেখতে হবে, আপনারা সংযোগ কোথায় দিয়েছেন। দেখা যাবে সেই সংযোগটি সুয়ারেজে না গিয়ে স্টর্ম সুয়ারেজে গিয়ে পড়েছে।

তিনি কাউন্সিলরদের উদ্দেশ্যে নির্দেশনা দিয়ে বলেন, কোনোভাবেই সিটি করপোরেশনের ড্রেনে পয়ঃবর্জ্য ফেলা যাবে না। এই বার্তাটা আপনাদের শহরের প্রতিটি বাড়িতে পৌঁছে দিতে হবে।

ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, ইউনিসেফের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শেলডন ইয়েট, ইউনিসেফের ওয়াশ বিভাগের প্রধান জায়েদ জুরজি প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন