পোল্যান্ডে ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে বাইডেনের বৈঠক

পোল্যান্ডে ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে বাইডেনের বৈঠক

পোল্যান্ডের রাজধানী ওয়ারশে ইউক্রেনের দুই মন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর প্রথমবারের মতো শনিবার কিয়েভের মন্ত্রীদের সঙ্গে মুখোমুখি কোনো বৈঠক করলেন তিনি।

রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনীয় সৈন্যদের পাল্টা লড়াই ও প্রতিরোধ গড়ে তোলার প্রেক্ষাপটে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এবং প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ পোল্যান্ডে বিরল সফর করেছেন।

বৈঠকটি ওয়ারশের কেন্দ্রস্থলের ট্রেন স্টেশনের বিপরীতে ম্যারিয়ট হোটেলে অনুষ্ঠিত হয়েছে; যেখানে সংঘাত শুরু হওয়ার পর থেকে ইউক্রেনীয় শরণার্থীদের ঢল অব্যাহত রয়েছে।

এএফপির একজন প্রতিনিধি বলেছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে সঙ্গে নিয়ে ইউক্রেনীয় মন্ত্রী কুলেবা এবং রেজনিকভের মুখোমুখি হয়েছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন।

রাশিয়ার আগ্রাসন শুরুর দু’দিন আগে গত ২২ ফেব্রুয়ারি ওয়াশিংটনে কুলেবার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন জো বাইডেন। পরে গত ৫ মার্চ ইউক্রেন সীমান্তের পাশে পোল্যান্ডে ব্লিঙ্কেনের সাথেও দেখা করেন কুলেবা।

গত বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং পশ্চিমা সামরিক জোট ন্যাটোর নেতাদের সাথে বৈঠকে যোগ দিতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলনে পৌঁছান জো বাইডেন। পরে সেখান থেকে পোল্যান্ড সফরে যান তিনি।

শুক্রবার পোল্যান্ডে ইউক্রেন সীমান্তের কাছে মার্কিন সৈন্যদের একটি ঘাঁটি পরিদর্শন করেন জো বাইডেন। একই সঙ্গে ইউক্রেন সংঘাতে দেশ ছেড়ে পালিয়ে আসা শরণার্থীদের সহায়তায় নিয়োজিত দাতব্য সংস্থার কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

 

আপনি আরও পড়তে পারেন