রমজানে সালাহদের জন্য অভ্যাসটাই বদলে ফেলেছে লিভারপুল

রমজানে সালাহদের জন্য অভ্যাসটাই বদলে ফেলেছে লিভারপুল

রমজান মাস মুসলমানদের প্রাত্যাহিক জীবনে বড় এক পরিবর্তনই নিয়ে আসে। কর্মীদের রোজা রাখতে যেন সমস্যা না হয়, সেজন্যে অনেক প্রতিষ্ঠানই নিজেদের রুটিনে পরিবর্তন আনে। ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিভারপুলও এবার হেঁটেছে সেই পথে।

ক্লপের লিভারপুলের দুই প্রাণভোমরা মোহামেদ সালাহ আর সাদিও মানে ইসলাম ধর্মাবলম্বী। এছাড়াও নাবি কেইটা, ইব্রাহিমা কোনাতেরাও ইসলাম ধর্ম পালন করেন ভালোভাবেই।

লিভারপুল তাদের অনুশীলন সেশনটা আয়োজন করত বিকেলে। তবে রমজানে কঠোর অনুশীলনটা কঠিন হয়ে পড়ে বেশ, রমজানের বিকেলে তো তা পৌঁছে যায় অসহনীয় পর্যায়েই। সে কারণে সালাহরা সবাই মিলে অধিনায়ক জর্ডান হেন্ডারসনকে বুঝিয়ে বলেন বিষয়টা। পরে লিভারপুল অধিনায়ক এ বিষয়ে রাজি করান কোচকে, তাতেই দীর্ঘদিনের নিয়ম বদলে যায় ক্লাবটিতে। এখন বিকেলের পরিবর্তে সকালে অনুশীলন করে দলটি।

সম্প্রতি বেইন স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টা জানান মানে। বলেন, ‘খেলা আর অনুশীলন করে রোজাটা চালানো কঠিনই বেশ। তবে রোজা শুরুর আগে আমরা এ নিয়ে অধিনায়কের সঙ্গে আলাপ করেছি। সকালে অনুশীলনটা হলে বাসায় গিয়ে কিছুক্ষণ বিশ্রামের সুযোগ মেলে, তবে বিকেলে অনুশীলন হলে তার সুযোগ আর থাকে না। জর্ডান বিষয়টা গিয়ে কোচকে বোঝায়, আর কোচ তাতে রাজি হন। তাতে অবশ্য আমাদের সেরাটা ঢেলে দিতে সুবিধাই হচ্ছে বলে আমার মনে হয়।’

এই তো গত রাতেও সালাহর পাস থেকে গোল করেছেন মানে। চলতি মৌসুমেও গোলের বন্যা বইয়ে দিচ্ছেন দলের হয়ে। নিজেদের সেরাটাই যে মাঠে ঢেলে দিচ্ছেন, তা নিয়ে কোনো সন্দেহই নেই।

নিত্য দিনের অনুশীলন তো আছেই, ম্যাচ দিবসেও তো রোজা রাখতে হয় তাদের। সে দিন কী করে খেলেন তারা? এমন প্রশ্নের জবাবে মানে বলেন, ‘কাজটা কঠিন, তবে ম্যাচের দিনটা তো সবসময়ই স্পেশাল! রোজা রেখে খেলার কাজটা কঠিন। তবে লিভারপুল আমাদের কাজটা সহজ করে দিতে চায় সবসময়ই। রোজা নিয়ে, বিশেষ করে ম্যাচের দিনের নির্দেশনা নিয়ে আমরা আমাদের পুষ্টিবিদ মোনার সঙ্গে কথা বলেছি আমরা। সে-ই মূলত বিভিন্ন পরামর্শ দিয়ে আমাদের কাজটা সহজ করে দেয়, যেন আমরা ভালোভাবে রোজা রাখতে পারি।’

 

 

আপনি আরও পড়তে পারেন