সুনামগঞ্জে বোয়াল মাছ এর পোনা বিক্রির অপরাধে ৭ হাজার টাকা জরিমানা

সুনামগঞ্জে বোয়াল মাছ এর পোনা বিক্রির অপরাধে ৭ হাজার টাকা জরিমানা
হুমায়ূন কবীর ফরীদি,জগন্নাথপুর (সুনামগঞ্জ) স্টাফ রিপোর্টারঃ
বোয়াল মাছ এর পোনা বিক্রির অপরাধে জগন্নাথপুর ও দিরাই এর দুই জনকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানা গেছে।
সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে সুনামগঞ্জের বিভিন্ন হাওরে অবাধে বোয়াল মাছ এর পোনা সহ বিভিন্ন প্রজাতির মাছের পোনামাছ শিকার করে বিভিন্ন হাটবাজারে অবাধে বিক্রি করছেন মৎস্যজীবিরা । দেশীয় সুস্বাদু মাছের বংশবৃদ্ধির লক্ষে সরকারি নির্দেশনা মোতাবেক পোনামাছ নিধন বন্ধে প্রশাসনের অভিযান চলছে। এরই ধারাবাহিকতায় সুনামগঞ্জের দিরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপরতন সিংহ আজ ১০ ই মে রোজ মঙ্গলবার দুপুরে দিরাই উপজেলা সদর বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে বোয়াল মাছ এর পোনা বিক্রির অপরাধে মৎস্যজীবি অজিত বর্মন এর নিকট হতে  নগদ ২ হাজার টাকা জরিমানা আদায়  করেছেন। এসময় উপস্থিত ছিলেন দিরাই উপজেলা মৎস্য কর্মকর্তা শরিফুল আলম সহ দিরাই থানার একদলা পুলিশ।
এদিকে গতকাল ৯ ই মে রোজ সোমবার বিকালে জগন্নাথপুর উপজেলা সদর বাজাস্থ মৎস্য আড়তে ভ্রাম্যমাণ  আদালত পরিচালনা করেন জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অনুপম দাস অনুপ। অভিযানকালে বোয়াল মাছ এর পোনামাছ বিক্রির অপরাধে শাহপরান মৎস্য আড়ৎ থেকে নগদ ৫ হাজার টাকা জরিমানা আদায় করার পাশাপাশি পোনামাছ জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত এর বিচারক অনুপম দাস অনুপ । জব্দকৃত ১১ কেজি মৃত পোনামাছ গুলো একটি এতিমখানায় বিনামূল্যে প্রদান করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন জগন্নাথপুর উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আক্তারুজ্জামান ও জগন্নাথপুর থানার এসআই জিয়া উদ্দিন সহ একদল পুলিশ।
এবিষয়ের সত্যতা নিশ্চিত করে ভ্রাম্যমাণ আদালত এর বিচারক অনুপম দাস অনুপ ও অরুপরতন সিংহ বলেন,মৎস্য রক্ষা ও সংরক্ষন আইন-১৯৫০ এর বিধি ৪ এর আওতায় পোনামাছ শিকার বিক্রির অপরাধে জরিমানা করা হয়েছে। এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

আপনি আরও পড়তে পারেন