এমপি মিলনের বেড়িবাঁধ পরিদর্শন শরণখোলায় জলাবদ্ধতা নিরসনে পর্যাপ্ত সুইসগেট নির্মানের সিদ্ধান্ত

এমপি মিলনের বেড়িবাঁধ পরিদর্শন শরণখোলায় জলাবদ্ধতা নিরসনে পর্যাপ্ত সুইসগেট নির্মানের সিদ্ধান্ত
মোঃ নাজমুল ইসলাম সবুজ শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধিঃ
শরণখোলাকে বর্ষা মৌসুমে জলাবদ্ধতামুক্ত রাখতে পর্যাপ্ত ¯স্লুইসগেট নির্মানের সিদ্ধান্ত। বৃহস্পতিবার (১৯ মে) ১০টায় স্থানীয় সংসদ সদস্য এ্যাডভোকেট আমিরুল আলম মিলনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধের ঝুঁকিপূর্ণ স্থানগুলো পরিদর্শন করে এ সিদ্ধান্ত নেন। প্রতিনিধি দলে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি, পাউবো প্রতিনিধি, উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিরা ছিলেন।
বিশ্ব ব্যাংকের অর্থায়নে নির্মাণাধীন বেড়িবাঁধে পর্যাপ্ত স্লুইসগেট স্থাপন না করায় গত দুই বছর ধরে বৃষ্টির পানি আটকে শরণখোলায় ব্যাপক জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে মানুষের ব্যপক দুর্ভোগের সৃষ্টি হয়। ক্ষুব্ধ জনতা বিভিন্ন স্থানের বাঁধ কেটে দিয়ে পানি নিষ্কাশন করে। অপরদিকে, নদী শাসন না করে বাঁধ নির্মাণ করায় ইতোমধ্যেই ঝুঁকির মুখে পড়েছে বেড়িবাঁধের বেশ কয়েকটি স্থান। নদী ভাঙনের ফলে সাউথখালী ইউনিয়নের গাবতলা এলাকায় বাঁধে বিশাল ফাটল দেখা দিয়েছে।
পরিদর্শনকালে সংসদ সদস্য অ্যাডভোকেট আমিরুল আলম মিলন বলেন, এবার যাতে বর্ষা ও আমন মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টি না হয় সেজনই সম্মিলিতভাবে আগাম প্রস্তুতি গ্রহনের উদ্যোগ নেওয়া হয়েছে। বাঁধের ৭টি স্থানে নতুন স্লুইসগেট নির্মাণের সিদ্ধান্ত হয়েছে। এছাড়া, সাউথখালী ইউনিয়নের ঝুঁকিপূর্ণ  বগী ও গাবতলা এলাকায় তিন কিলোমিটার নদী শাসনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে যোগাযোগ করে দ্রুত ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান।
পরিদর্শনকালে শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নূর-ই আলম সিদ্দিকী, পানি উন্নয়ন বোর্ডে বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী মাসুম বিল্লাহ, বিশ্ব ব্যাংকের সিইআইপি-১ প্রকল্পের প্রকৌশলী সাইফুল ইসলাম, থানার ওসি মো. ইকরাম হোসেন, শরণখোলা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও রায়েন্দা ইউপির চেয়ারম্যান আজমল হোসেন মুক্তা, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন প্রমূখ উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন