রাজনৈতিক দলগুলোকে সংশোধনীর মধ্যে আসতে হবে : ইসি রাশেদা

নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা বলেছেন, রাজনৈতিক দলগুলোকে একটু সংশোধনীর মধ্যে আসতে হবে। সুষ্ঠু ও সুন্দর নির্বাচন করার ভূমিকা দলগুলোর মাথায় নিতে হবে।

রোববার (২৪ জুলাই) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে ইসির সংলাপে এ কথা বলেন ইসি রাশেদা। দলটির সভাপতি হাসানুল হক ইনুর নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধি সংলাপে অংশ নেয়। সিইসি ছাড়াও চার নির্বাচন কমিশনার, ইসি সচিব, অতিরিক্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সংলাপে উপস্থিত ছিলেন

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, দলগুলোকে কিন্তু একটু সংশোধনীর মধ্যে আসতে হবে। নির্বাচনটা সুষ্ঠু সুন্দর করার ভূমিকাটা তাদের মাথায় নিতে হবে। আমি বিশ্বাস করি আপনারা সবাই এটা করতে পারেন। সবাই মিলে একটু বসেন, চিন্তা করেন। এ পর্যন্ত যতগুলো দল আসছে সবাই বলছে নির্বাচনী ব্যয়ের কথা, তো আপনারাও একটু নিজেরা বসেন। ব্যয়টা কমিয়ে আনি।

নির্বাচনে আইন বহির্ভূত ব্যয় নিয়ে বেগম রাশেদা সুলতানা বলেন, কেন এতো টাকার প্রশ্ন আসবে। কেন এতো টাকা খরচ করতে হবে। তবে টাকা তো লাগবেই এটা তো অস্বীকার করার উপায় নেই। গণপ্রতিনিধিত্ব আদেশে টাকার পরিমাণ নির্দিষ্ট করে দেওয়া আছে। আমরা কিন্তু তার মধ্যে থাকতে পারছি না। এটা আপনারা একটু চিন্তা করেন কেন থাকতে পারছি না। এই পরিবেশ থেকে নির্বাচনী ব্যবস্থাটা সরে যাচ্ছে। নিশ্চয় এর মধ্যে থাকা যায় বিধায় আইনে একটি নির্দিষ্ট অংক উল্লেখ করা হয়েছিল সে সময়। না হলে আনলিমিটেড করা হতো।

তিনি আরো বলেন, কতটা পোস্টার, কতগুলো মিটিং করলে হয়, আমরা একটু কমিশনকে বলি। সবাই সমঝোতায় এসে একটা প্রস্তাব দেন। এখন দল যদি মনে করে ১০টা মিটিং না করলে হবে না, এখন আমরা কি বলতে পারব দুইটা করেন। তাহলে কি মানবেন? এটা কঠিন প্রশ্ন।

এই কমিশনার আরো বলেন, আমরা এখানে বসেছি সাংবিধানিক পদ্ধতিতে একটা ভালো নির্বাচন করার জন্য। আমাদের কিন্তু মোটেও ইচ্ছা নেই খারাপ নির্বাচন করে ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষেপ হই। এটা কিন্তু আমাদের মোটেই ইচ্ছা নেই। আমাদের এটা মনের চাওয়া। এই চাওয়াটা পূরণ করতে আপনারাও একটু সহায়তা করেন।

আপনি আরও পড়তে পারেন