দালাল আলীর খপ্পরে পড়ে লাশ হয়ে বাড়ী ফিরলো জগন্নাথপুরের “একুওয়ান”

দালাল আলীর খপ্পরে পড়ে লাশ হয়ে বাড়ী ফিরলো জগন্নাথপুরের "একুওয়ান"
হুমায়ূন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ)+স্টাফ রিপোর্টারঃ
লিবায়ার মাফিয়া দালাল আলী হোসেন এর অমানবিক নির্যাতনে লাশ হয়ে বাড়ী ফিরেছে জগন্নাথপুরের একুয়ান। জানাজার নামাজ শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে মরদেহ। পরিবারে চলছে শোকের মাতম।
এলাকাবাসী ও পরিবার সুত্রে জানাযায়, অসচ্ছল পরিবারে স্বচ্ছলতা ফিরিয়ে আনার লক্ষে জমিজমা বিক্রি করে সোনার হরিণের সন্ধানে স্বপ্নের শহর ইতালি যাওয়ার উদ্দেশ্য সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার শ্রীধরপাশা (পশ্চিম হাটি) গ্রাম নিবাসী হত-দরিদ্র কৃষক মোঃ তরিকুল ইসলাম এর ছেলে একুয়ান হোসেন (১৯) প্রায় পনের মাস আগে একই গ্রাম নিবাসী মোঃ আবুল মিয়ার ছেলে মাফিয়া দালাল আলী হোসেন এর মাধ্যমে পাড়ি জমান মধ্যপ্রাচ্যের দেশ লিবিয়ায়। এখান থেকে একুয়ানকে ইতালি পাঠানোর কথা বলে নানা অজুহাত দেখিয়ে শারীরিক নির্যাতন চালিয়ে লিবিয়া বসবাসরত কথিত মাফিয়া দালাল আলী হোসেন ক্রমান্বয়ে একুয়ান এর পিতার কাছ থেকে ১৯ লাখ টাকা হাতিয়ে নিয়েও ক্ষান্ত হয়নি। আরো টাকা দেওয়ার জন্য চাপ সৃষ্টি করে। টাকা দিতে না পারায় একুয়ান এর উপর অমানবিক নির্যাতন চালানোর পাশা-পাশি খাওয়া -দাওয়া প্রায় বন্ধ করে দেয় দালাল আলী হোসেন গং দালালরা। অবশেষে দালালদের অমানবিক নির্যাতনের শিকার একুয়ান খেয়ে না খেয়ে হাড্ডি সার হয়ে বিগত প্রায় ৩ মাস আগে লিবিয়া মৃত্যু বরন করে। তার মৃত্যুর খবর পেয়ে একয়ানের পরিবারে শোকের মাতম চলতে শুরু করে। তাদের কান্নায় আকাশ- বাতাস বাড়ী হয়ে পড়ে। ছেলের লাশ বাড়ীতে ফিরিয়ে আনতে বিভিন্ন জনের প্রচেষ্টায় বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় বিগত ২৯ শে সেপ্টেম্বর রোজ বৃহস্পতিবার একুয়ান হোসেন (১৯) এর লাশ বাংলাদেশে আসে এবং গতকাল ৩০ শে সেপ্টেম্বর রোজ শুক্রবার সুনামগঞ্জ সদর হাসপাতালে লাশের ময়নাতদন্ত শেষে আছর এর নামাজের পর গ্রামের জগন্নাথপুর এর শ্রীধরপাশায় পৌঁছা মাত্রই পরিবার সহ এলাকায় শোকের ছায়া নেমে আসে।একুয়ানকে এক নজর দেখা’র জন্য বাড়ীতে হাজার হাজার জনতা ভীড় জমান। এবং বিকাল ৫ ঘটিকার সময় শ্রীধরপাশা দারুলউলুম মাদ্রাসার ঈদগাহ ময়দানে নামাজে জানাজা শেষে মরহুম এর লাশ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।
এব্যাপারে প্রয়াত একুয়ান এর পিতা তরিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন  সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে আনতে জায়গা -জমি বিক্রি করে তিন কিস্তিতে দালাল আলী হোসেন এর  বাবা শ্রীধরপাশা গ্রাম নিবাসী আবুল মিয়া ও মা আসমা বেগম এর  নিকট ১৯ লাখ টাকা দেই।তিন মাস আগে আমার ছেলেকে নির্যাতন করে হত্যা করেছে আলী হোসেন। ৩০ শে সেপ্টেম্বর আমার বুকের ধনের লাশ কাছে পেয়েছি।  আমার কাছে স্বাক্ষী প্রমান আছে।আমি দালাল আলী হোসেন ও তার পরিবারের বিরুদ্ধে মামলা দায়ের করব।
এদিকে একই গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক  আরো কয়েকজন ভুক্তভোগী জানান- ইউরোপের পাঠানোর কথা বলে দালাল আলী হোসেন তাদের কাছ থেকেও ধাপে ধাপে ৩২ লাখ, কারো কাছ থেকে ২২ লাখ, কারো কাছ থেকে ১৭ লাখ এভাবে শ্রীধর পাশা এলাকা সহ অন্যান্য এলাকার ইউরোপ যাত্রীদের পরিবারের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে আলী হোসেন গংরা।  কিন্তু নিজের সন্তান মাফিয়া চক্রের হাতে অবস্থান করায় নির্যাতনের ভয়ে তারা কেউ আইনের আশ্রয় নেননি বলে তারা জানান।
এ ব্যাপারে জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ মোঃ মিজানুর রহমান বলেন, একুয়ান নামক এক যুবক এর মরদেহ লিবিয়া থেকে গ্রামের বাড়ীতে এসেছে। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আপনি আরও পড়তে পারেন