খানসামায় ৪৩৯০ জন কৃষক পেলেন কৃষি প্রনোদনা

খানসামায় ৪৩৯০ জন কৃষক পেলেন কৃষি প্রনোদনা

ফারুক আহম্মেদ :খানসামা দিনাজপুর প্রতিনিধি দিনাজপুরের খানসামায় ২০২২-২০২৩ অর্থবছরে রবি মৌসুমের আওতায় গম ভ‚ট্টা, সরিষা, স‚র্যমুখী, শীতকালীন পেঁয়াজ,মুগ ও বোরোধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রাšÍিক কৃষকদের মাঝে বিনাম‚ল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

বৃহ¯পতিবার (১৭ নভেম্বর ) দুপুরে উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের আয়োজনে বীজ ও সার বিতরণ কর্মস‚চির উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন।

উপজেলা কৃষি অফিস স‚ত্রে জানা যায়, প্রণোদনা কার্যক্রম বাস্তবায়নের আওতায় উপজেলার ছয় ইউনিয়নের মোট ৪৩৯০জন ক্ষুদ্র ও প্রাšÍিক কৃষকের বীজ ও রাসায়নিক সার বিতরন করা হয়। প্রত্যেক কৃষককে একজন গম চাষী পরিবারকে ১ (এক) বিঘা (৩৩ শতক) জমিতে চাষের জন্য বীজ ২০ কেজি, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি, ভ‚ট্টা চাষী পরিবারকে ১ (এক) বিঘা (৩৩ শতক) জমিতে চাষের জন্য বীজ ২ কেজি, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি, সরিষা চাষী পরিবারকে ১ (এক) বিঘা (৩৩ শতক) জমিতে চাষের জন্য বীজ ১ কেজি, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি, স‚র্যমুখী চাষী পরিবারকে ১ (এক) বঘা (৩৩ শতক) জমিতে চাষের জন্য বীজ ১ কেজি, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি, পেঁয়াজ চাষী পরিবারকে ১ (এক) বিঘা (৩৩ শতক) জমিতে চাষের জন্য বীজ ১ কেজি, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি, মুগডাল চাষী পরিবারকে ১ (এক) বিঘা (৩৩ শতক) জমিতে চাষের জন্য বীজ ৫ কেজি, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ৫ কেজি প্রদান করা হয়।

উপজেলা নিরবাহী অফিসার রাশিদা আক্তারের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন , উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায়, অতিরিক্ত কৃষি কর্মকর্তা ইয়াসমিন আক্তার, প্রাণীস¤পদ কর্মকর্তা হুমায়ুন কবির, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাইফুল ইসলাম সহ । কৃষাণ কৃষাণী প্রমুখ

 

আপনি আরও পড়তে পারেন