সরিষার বাম্পার ফলনে খুশি নেত্রকোনার কৃষকরা

সরিষার বাম্পার ফলনে খুশি নেত্রকোনার কৃষকরা

রিপন কান্তি গুণ, নেত্রকোনা প্রতিনিধি;

আবহাওয়া অনুকূলে থাকায় বরাবরের তুলনায় নেত্রকোনায় এবার সরিষার ফলন ভালো হয়েছে।  কৃষকরা বেশি করে সরিষা চাষ করেছে। সরিষা গাছে রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণও কম হয়েছে, ফলে কৃষকরা বাজারে দাম ভালো পাওয়ার আশায় আছেন।

সরিষা চাষিদের সাথে কথা বলে জানা গেছে, আগে স্থানীয় জাতের সরিষা চাষ করায় ফলন কম হতো এবং উৎপাদনে সময় বেশি লাগত। এখন কম সময় ও কম খরচের মধ্যে সরিষা চাষ করা যায়। এতে আগের তুলনায় জমিতে সরিষা চাষ দিন দিন বাড়ছে। সরিষা কেটে ওই জমিতে আবার বোরো ধান আবাদ করা যায়।

কৃষকরা আরও জানান, কম জীবনকালের বারি সরিষা-১৪ জাতের সরিষা ৭৫-৮০ দিনে ঘরে তোলা যায়। প্রতি হেক্টরে ফলন হয় প্রায় দেড় হাজার কেজি।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয় সূত্রে জানা গেছে, এবার জেলার ১০টি উপেজেলায় ৫ হাজার ৭০০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ হাজার ৪১০ মেট্রিক টন। এর বিপরীতে এ পর্যন্ত চাষ হয়েছে ৭ হাজার ৪৫০ হেক্টর জমিতে। কিন্তু এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদ বেশি হওয়ায় উৎপাদন হবে ৯ হাজার ৬৮৫ মেট্রিক টন। যা গত বছর রবি মৌসুমে জেলায় সরিষার আবাদ হয়েছিল ৫ হাজার ৬৩০ হেক্টর জমিতে।

নেত্রকোনার ১০ উপজেলার মধ্যে সবচেয়ে বেশি সরিষা চাষ হয়েছে কলমাকান্দা ও পূর্বধলায়। যার মধ্যে কলমাকান্দায় ৯৭২ হেক্টর এবং পূর্বধলায় ৯৫৫ হেক্টর জমিতে আবাদ করা হয়। এরপর সদর উপজেলায় ৭৮০ হেক্টর, মদন উপজেলায় ৬৯৫ হেক্টর জমিতে আবাদ করা হয়।

এবার সরিষার আবাদ সবচেয়ে কম আটপাড়া উপজেলায়, ওই উপজেলায় মাত্র ২০০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। তবে হাওরাঞ্চল খালিয়াজুরিতে এবার ৪০০ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। গত বছর ওই উপজেলায় ৩৯০ হেক্টর জমিতে আবাদ হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নেত্রকোনা কার্যালয়ের উপপরিচালক মো. নুরুজ্জামান বলেন, নেত্রকোনায় সরিষার আবাদ ক্রমশ বাড়ছে। কৃষকদের সরিষা চাষে এগিয়ে আসতে উৎসাহিত করা হচ্ছে। বিগত বছরের তুলনায় এবারের ফলন ভালো হওয়ায় চাষিরা খুশি। ভবিষ্যতে জেলায় সরিষার উৎপাদন বাড়াতে নানামুখী উদ্যোগ নেওয়া হবে।

 

আপনি আরও পড়তে পারেন