নেত্রকোনায় দুইদিন ব্যাপী সাহিত্য মেলা শুরু

নেত্রকোনায় দুইদিন ব্যাপী সাহিত্য মেলা শুরু

রিপন কান্তি গুণ, নেত্রকোনা প্রতিনিধি;

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলা একাডেমির সমন্বয়ে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় নেত্রকোনায় শুরু হয়েছ দুইদিন ব্যাপী সাহিত্য মেলা। দু’দিন ব্যাপী মেলায় রয়েছে আলোচনা সভা, প্রবন্ধপাঠ, লেখক কর্মশালা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি শহরের মোক্তারপাড়া জেলা পাবলিক হল মিলনায়তে বেলুন উড়িয়ে ২ দিন ব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন করেন।

জেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্টপোষকতায় বাংলা একাডেমির সমন্বয়ে বাংলাদেশের প্রত্যেকটি জেলার মতো নেত্রকোনাতেও এ সাহিত্য মেলা অনুষ্টিত হচ্ছে।

মেলা উদ্বোধন শেষে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন অসীম কুমার উকিল এমপি, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সাবেক সচিব উজ্জ্বল বিকাশ দত্ত, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. শামীম খান।

সভায় প্রধান বক্তা ছিলেন বাংলা একাডেমির পান্ডুলিপি সম্পাদক আবু শামস্ নূর মোহাম্মদ, স্বাধীনতা পুরষ্কারপ্রাপ্ত লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার, প্রাবন্ধিক অধ্যাপক মতীন্দ্র সরকার, অ্যধাপক বিধান মিত্র অধ্যাপক সরোজ মোস্তফা।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ, নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান ও জেলা আওয়ামী লীগের সভাপতি, অ্যাডভোকেট আমিরুল ইসলাম, সাধারণ সম্পাদক শামছুর রহমান (ভিপি লিটন) প্রমুখ।

আলোচনা সভায় সকলের মাঝে পাঠের অভ্যাস গড়ে তোলার আহ্বান জানানো হয়। এই মেলায় ‘জেলার কথাসাহিত্য, নাটক, প্রবন্ধ ও অন্যান্য’ শীর্ষক তিনটি বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করা হয়। সেই প্রবন্ধ নিয়ে হয় আলোচনা। আলোচনা সভা শেষে লেখক কর্মশালার জন্য নাম নিবন্ধন ও সন্ধ্যায় পরিবেশিত হয়  সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলার শেষদিনে দিনব্যাপী স্থানীয় লেখক কবিদের কন্ঠে স্বরচিত প্রবন্ধ ও কবিতা পাঠ অনুষ্ঠিত হবে।

 

আপনি আরও পড়তে পারেন