নেত্রকোনায় নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো লোকসংগীত উৎসব

নেত্রকোনায় নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো লোকসংগীত উৎসব

রিপন কান্তি গুণ, নেত্রকোনা প্রতিনিধি;

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী নেত্রকোনা জেলা শাখা কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপী লোকসংগীত উৎসব নানা অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্তি ঘটেছে।

উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজিত লোকসংগীত উৎসবের দ্বিতীয় এবং শেষ দিন ডক্টর মুহম্মদ জাফর ইকবাল লোকজ উৎসবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, যে দেশে উদীচীর উপর বোমা হামলার ঘটনা ঘটে, এবার উদীচী এ লোকসংগীত উৎসবের আয়োজন করে সঠিক কাজটি করছে, এদেশে বর্তমানে প্রধান সমস্যা একটাই সেটা হলো সাম্প্রদায়িকতা।

গত দুইদিনের লোকজ উৎসবের অনুষ্ঠানে তুলে ধরা হয়, নেত্রকোনা অঞ্চল থেকে হারিয়ে যাওয়া ঐতিহ্য জারি, সারি, গেটু গান, বাউল গানসহ বিভিন্ন ধরনের গান। বিভিন্ন গানের আয়োজনের সাথে ছিল- পালা গান, কিচ্ছা, যাত্রা পালা, লাঠি খেলা, বাউল গান, বাউল নৃত্য, ধামাইল নৃত্যসহ অনেক কিছু।

গত (২০ জানুয়ারি) শুক্রবার থেকে শুরু হওয়া লোকসংগীত উৎসবের দ্বিতীয় এবং শেষ দিনের অনুষ্ঠান শুরু হয় শনিবার সন্ধ্যায়। উৎসবের শেষ দিনে পর্যায়ক্রমে দলীয় গান, নৃত্য, বাউল গান, কিচ্ছা পালা ও যাত্রাপালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানসূচী অনুযায়ী, রাত ১০ টায় শুরু হয় জ্ঞানদীপ থিয়েটারের আয়োজনে ঐতিহাসিক যাত্রা পালা ‘নবাবসিরাজউদ্দৌলা’। রাত প্রায় ১.৩০ পর্যন্ত এই যাত্র পালা চলে, মধ্যরাত পর্যন্তও দর্শকে ভরপুর ছিল। উৎসবের দুই দিনে পুরো অনুষ্ঠানে দর্শকদের অনেক সারা পাওয়া যায়।

লোকসংগীত উদযাপন কমিটির সদস্য সঞ্জয় দত্ত জানান, আমরা দুই দিনের অনুষ্ঠানে যে পরিমান দর্শকদের সারা পেয়েছি, তা অভাবনীয়। তাই আমরা লোকসংগীত উদযাপন কমিটি আলোচনা অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছি পরবর্তীতে আমরা (৩-৫) দিন ব্যাপি লোকসংগীত অনুষ্ঠানের আয়োজন করব। এবছর এ লোকসংগীত উৎসব আমাদের প্রথম আয়োজন ছিল, আমার ধারণা সর্বোপরি আমাদের এ আয়োজন সফল হয়েছে।

 

আপনি আরও পড়তে পারেন