শহরজুড়ে সড়কের ওপর বৈদ্যুতিক খুঁটি, বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা

শহরজুড়ে সড়কের ওপর বৈদ্যুতিক খুঁটি, বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা

রিপন কান্তি গুণ, নেত্রকোনা প্রতিনিধি;

নেত্রকোনা পৌর শহরজুড়ে বিভিন্ন সড়কের ওপর শতাধিক বৈদ্যুতিক খুঁটি রয়েছে। এসব বৈদ্যুতিক খুঁটিগুলো নিদৃষ্ট স্থানে না সরানোর কারণে বেশিরভাগ খুঁটিই রাস্তার বেশকিছু অংশ জুড়ে রয়েছে। ফলে, যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে শহরবাসী।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বিগত প্রায় চার বছর ধরে পৌর কর্তৃপক্ষ শহরের বিভিন্ন সড়ক সংস্কার ও প্রশস্তকরণ করছে। ফলে দূর্ঘটনার আশংকা দিন দিন বেড়েই চলেছে। রাস্তা প্রশস্তকরণের আগে বেশিরভাগ সড়কের প্রশস্ত ছিল ১০ থেকে ১২ ফুটের মতো, প্রশস্ত করার পর বর্তমানে তা বেড়ে ১৬ থেকে ২৪ ফুটের মতো হচ্ছে। কিন্তু দুঃখের বিষয় আগের স্হানে থাকা বিদ্যুতের খুঁটিগুলো না সরিয়েই রাস্তা প্রশস্ত করনের কাজ চলছে। এতে বিদ্যুতের অধিকাংশ খুঁটি সড়কের অনেকটা জায়গা জুড়ে থাকে। শহরের অধিকাংশ  রাস্তাতেই এসব খুঁটি ঘেঁষে ঝুঁকিপূর্ণভাবে যানবাহন চলাচল করছে।

জেলা পৌর কার্যালয় সূত্রে জানা গেছে, নেত্রকোনা পৌর শহরের আয়তন ২১ দশমিক ২ বর্গকিলোমিটার। মোট সড়ক আছে ১৬৮ কিলোমিটার। রাস্তাগুলোর মধ্যে ৯৪ কিলোমিটার পাকা। শহরের মধ্যে নালার দৈর্ঘ্য ৬১ কিলোমিটার।

জেলা বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, পৌর শহরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রায় ১২ কিলোমিটার ৩৩ কেবি লাইন রয়েছে। এছাড়া ৭৫ কিলোমিটার অংশে ১১ কেবি লাইন এবং ১১/০.৪ লাইন থেকে টেনে নেওয়া লাইনের সংখ্যা ১৪০ কিলোমিটার। বিদ্যুতের মোট খুঁটি সংখ্যা ৩ হাজার ৬৬০।  ৯টি ফিডারে প্রায় ৪৯ হাজারের মতো গ্রাহক রয়েছে। এসব, ফিডারের আওতায় ১৮১টি ট্রান্সফরমার রয়েছে। ব্যবহৃত ট্রান্সফরমারগুলোর সাইজ ১০০ কেভিএ থেকে সর্বোচ্চ ৭৫০ কেভিএ।

তারা আরও জানায়, বিদ্যুতের খুঁটিগুলোর মধ্যে পৌর শহরের বিভিন্ন সড়কের ওপর প্রায় ১০৫টি ঝুঁকিপূর্ণ। এর মধ্যে ২১টি খুঁটি সড়কের প্রায় মাঝখানে রয়েছে। তারমধ্য নেত্রকোনা মডেল থানা থেকে সাতপাই রেলক্রসিং, পারলা ঢাকা বাসস্টেশন থেকে মোক্তারপাড়া সেতু এলাকা, মোক্তারপাড়ায় ডিসি বাংলো রোড থেকে মালনী রোড মোড় হয়ে অজহর রোডে অগ্রণী ব্যাংক সংলগ্ন এলাকা, তেরিবাজার মোড় থেকে রাজুরবাজার এলাকা, জয়নগর হাসপাতাল রোড, কুড়পাড় রোড ও নাগড়া মাইক্রোস্টেশন মোড় থেকে থানা মোড় পর্যন্ত অন্তত ২১টির মতো বিদ্যুতের খুঁটি সড়কের প্রায় মাঝখানে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। খুঁটিগুলো এখনো সরানোর কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। ফলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

নেত্রকোনা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান মাহমুদ এলাহী বলেন, পুরোনো খুঁটি সরানো, লাইন সংস্কার, নতুন ট্রান্সফরমার বসানোসহ বিভিন্ন উয়ন্নয়নমূলক কাজ চলছে। ঝুঁকিপূর্ণ কিছু খুঁটি রয়েছে, অল্প সময়ের মধ্যেই এগুলো সরিয়ে নেওয়া হবে।

পৌর মেয়র মো. নজরুল ইসলাম খান বলেন, প্রশস্ত হওয়া রাস্তায় এসব বৈদ্যুতিক খুঁটি রেখে রাস্তা প্রশস্ত করা ঠিক হয়নি। বিদ্যুৎ বিভাগ দ্বায়িত্ব সহকারে যত দ্রুত সম্ভব সড়কের ওপর ঝুঁকিপুর্ণ খুঁটিগুলো সরিয়ে নেওয়া প্রয়োজন।

তিনি আরও বলেন, রাস্তা প্রশস্ত করার সময় খুঁটিগুলো সরিয়ে নিতে বিদ্যুৎ বিভাগকে কয়েকবার চিঠি দেওয়া হয়েছে। অনেক স্থান থেকে কয়েকটি খুঁটি সরিয়ে নেওয়া হয়েছে।

 

আপনি আরও পড়তে পারেন