বড়াইগ্রামে কাটার আগেই জমিতেই পুড়ে ছাই হলো ৩৬ বিঘা পাকা গম

বড়াইগ্রামে কাটার আগেই জমিতেই পুড়ে ছাই হলো ৩৬ বিঘা পাকা গম

নাটোর প্রতিনিধি:
একজন কৃষককের ছোট্ট অসতর্কতায় জমিতেই পুড়ে ছাই হয়ে গেলো ২৪ কৃষকের লাগোনো ৩৬ বিঘা পাকা গম।
নাটোরের বড়াইগ্রামের জোয়াড়ি ইউনিয়নের আটঘরিয়া এলাকায় শুক্রবার দুপুর ২টার দিকে এ আগুন পুরো ফসলি মাঠের চারিদিকে দ্রæত ছড়িয়ে পড়লে এ ক্ষতি সাধিত হয়। এক ঘন্টা পর ৩টার দিকে খবর পেয়ে এলাকাবাসী ও বনপাড়া ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট এসে সে আগুন নেভায়।
জোয়াড়ি ইউপি চেয়ারম্যান আলী আকবর জানান, রওশন হোসেন নামের এক কৃষক সকালে তার জমির পাকা গম কেটে ঘরে তোলে। দুপুর ১২টার দিকে গমের খরের গোড়ার অংশগুলো ধ্বংস করার জন্য তাতে আগুন দিয়ে বাড়ি চলে আসে। জুম্মার নামাজের দিন এবং অপরদিকে প্রথম রোজার দিন হওয়ায় ফসলের মাঠে কোন কৃষক ছিলো না। পরবর্তীতে খরের সে আগুন পাশের পাকা গম গাছে লাগার পর তা দ্রæত অন্যান্য কৃষকের জমিতে ছড়িয়ে পড়ে।
ক্ষতিগ্রস্থ কৃষক আশরাফ, গিয়াস, শাহজাহান, সাইফুল, শামসুল জানান, এক বিঘা জমিতে কমপক্ষে ১৫ মণ গম উৎপাদন হয়। সে ক্ষেত্রে ৩৬ বিঘা জমির আনুমানিক ৫৪০ মণ গম পুড়ে ছাই হয়ে গেছে। যার আনুমানিক মূল্য প্রায় ১১ লক্ষ টাকা।
ক্ষতিগ্রস্থ অন্যান্য কৃষকদের মধ্যে মজিদ, কাদের, চাঁদ মিয়া, সাত্তার, গাফফার বিলাপ করে জানান, সামনে ঈদ। গম বিক্রি করে  ছেলে-মেয়েদের জন্য ঈদের জামা-কাপড় কিনতে পারতাম। কিন্তু সেটা আর হলো না। এছাড়া অনেকেই সমিতি থেকে ঋণ করে গম বুনেছিলেন। সে টাকাও পরিশোধ করা সম্ভব হবে না। এমন ক্ষতিতে তারা দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েছে।
উপজেলা পরিষদের চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী জানান, ক্ষতিগ্রস্থদের নামের তালিকা করে প্রত্যেককে দ্রæত প্রণোদনা প্রদানের ব্যবস্থা করা হবে।

আপনি আরও পড়তে পারেন