এশিয়া কাপের আগে দুঃসংবাদ ভারতের

এশিয়া কাপের আগেই বড় রকমের দুঃসংবাদ পেলো আসরের সবচেয়ে সফল দল ভারত। এশিয়া কাপ উদ্ধারের মিশনে দলটি মিস করছে তাদের ব্যাটিং লাইনআপের বড় দুই তারকাকে। ধারণা করা হচ্ছিল, টুর্নামেন্টের আগেই দলে ফিরতে পারেন লোকেশ রাহুল এবং শ্রেয়াশ আইয়ার। কিন্তু, বিসিসিআই জানিয়েছে, পুরোপুরি ফিট না হওয়ায় এই দুজনকে ছাড়াই দল ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন নির্বাচকরা। 

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের একটি সূত্রের বরাতে এমনটাই জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। অবশ্য এশিয়া কাপ মিস করলেও বিশ্বকাপের আগে দুজনকে ফিট অবস্থায় পাওয়া যাবে বলে বিশ্বাস করেন নির্বাচক কমিটি। সেক্ষেত্রে, ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ দিয়ে জাতীয় দলে প্রত্যাবর্তন হতে পারে তাদের।

বিশ্বকাপের আগে নিজেদের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলবে ভারত। ধারণা করা হচ্ছে, সেখান থেকেই বিশ্বকাপে দলের চূড়ান্ত একাদশ গঠনের সিদ্ধান্ত নেবে টিম ম্যানেজমেন্ট।

এর আগে আরেক ইনজুরি আক্রান্ত খেলোয়াড় জাসপ্রিত বুমরাহকেও পুরো ফিট অবস্থায় পেতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে তার ফেরার কথা রয়েছে। একইসাথে সিরিজে অধিনায়কের ভূমিকাও পালন করতে দেখা যাবে তাকে।

ইনজুরি আক্রান্ত আরেক খেলোয়াড় ঋষভ পান্থকে অবশ্য সব সমীকরণের বাইরেই রাখতে হচ্ছে। মারকুটে এই উইকেটরক্ষক ব্যাটারকে আগামী আইপিএলেও পাওয়া যাবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন সাবেকরা। যদিও বর্তমানে দেশটির ন্যাশনাল ক্রিকেট অ্যাসোসিয়েশনের অধীনে হালকা অনুশীলন করছেন এই বাঁহাতি ব্যাটার।

এদিকে রাহুল এবং আইয়ারের অনুপস্থিতিতে আরও কয়েক ম্যাচের জন্য সুযোগ পেতে পারেন স্যাঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদবরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বড় কিছু করতে ব্যর্থ হয়েছেন দুজনেই।

এশিয়া কাপে অবশ্য ভিরাট কোহলি এবং রোহিত শর্মাকে দেখা যাবে তাদের নিয়মিত ব্যাটিং অর্ডারে। টুর্নামেন্টে রোহিতের ওপেনিং পার্টনার হিসেবে দেখা যেতে পারে ঈশান কিষানকে। আর সেক্ষেত্রে ফর্মে থাকা শুভমান গিল চলে যাবেন মিডল অর্ডারে।

এছাড়া দলে যুক্ত হতে পারেন মোহাম্মদ সিরাজ এবং মোহাম্মদ শামির মত অভিজ্ঞ বোলাররা। আর ইনজুরি ফেরত জাসপ্রিত বুমরাহকেও এশিয়া কাপে খেলাতে চায় ভারত।

আপনি আরও পড়তে পারেন