মানিকগঞ্জে বিএনপির পদযাত্রায় পুলিশের বাধা, সড়কেই সমাবেশ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে পদযাত্রা করেছে মানিকগঞ্জ জেলা বিএনপি। তবে এই কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে বলে অভিযোগ করেছেন জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা। পুলিশি বাঁধার মুখে সড়কেই সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। 

শনিবার (১৯ আগস্ট) দুপুরে রোদ-বৃষ্টি উপেক্ষা করে মানিকগঞ্জ পৌর এলাকার বেউথা থেকে পদযাত্রা শুরু করেন জেলা বিএনপির নেতাকর্মীরা। পরে সেখান থেকে বেউথা-বাসস্ট্যান্ড সড়ক হয়ে জেলা শহরে প্রবেশের চেষ্টা করেন তারা। তবে পদযাত্রাটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) অফিস পর্যন্ত আসলে বাধা দেয় পুলিশ। পরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করেন বিএনপির নেতাকর্মীরা।

সমাবেশে মানিকগঞ্জ জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে জনগণকে সঙ্গে নিয়ে পদযাত্রা কর্মসূচি পালন করতে চেয়েছি। কিন্তু আমাদের এই শান্তিপূর্ণ কর্মসূচিতেও অবৈধ সরকার তার লাঠিয়াল বাহিনী পুলিশ দিয়ে বাধা দিচ্ছে। এই অবৈধ সরকার দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার ব্যবস্থা করছে না, তাকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাহিরেও যেতে দিচ্ছে না। বেগম জিয়ার কিছু হলে এর দায়ভার শেখ হাসিনা সরকারকেই নিতে হবে।

সরকারের উদ্দেশে তিনি বলেন, আপনাদের সময় ফুরিয়ে এসেছে। এ দেশের মানুষ আপনাদের আর চায় না। এখনি আপনারা ক্ষমতা ছেড়ে দেন, না হলে এ দেশের জনগণ আপনাদের ক্ষমতা থেকে টেনে হিঁচড়ে নামাবে।

আফরোজা খান রিতার নেতৃত্বে সমাবেশে জেলা বিএনপির সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবির, সাবেক ছাত্রনেতা গোলাম কিবরিয়া সাঈদ প্রমুখ বক্তব্য দেন।

পদযাত্রায় বাধা দেওয়ার বিষয়ে জানতে চাইলে মানিকগঞ্জ সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবদুর রউফ সরকার বলেন, পুলিশ বিএনপির পদযাত্রায় বাধা দেয়নি। তারা (বিএনপি) আমাদের কাছে পদযাত্রা করার জন্য জেলা শহরের বেউথা সড়কের এলজিইডির অফিস পর্যন্ত অনুমতি নিয়েছিল। কিন্তু সেখানে কোনো সমাবেশ করার কথা ছিল না। তারপরও বিএনপির নেতাকর্মীরা ব্যস্ততম সড়ক অবরোধ করে সমাবেশ করেন। তাদের সমাবেশে কোনো বাধা দেওয়া হয়নি বলে ওসি জানান।

আপনি আরও পড়তে পারেন