নির্বাচন তফসিল ঘোষণা করলে তাৎক্ষণিক বিক্ষোভ করবে বিরোধী দলগুলো

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ওই ভাষণে তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।

এই তফসিল ঘোষণার আগেই থেকে সারা দেশে তাৎক্ষণিক বিক্ষোভ করার সিদ্ধান্ত নিয়েছে বিরোধী দলগুলো। ইতোমধ্যে বিএনপি ও যুগপৎ আন্দোলনে যুক্ত দলগুলোর পঞ্চম দফা অবরোধ কর্মসূচির প্রথম দিন চলমান থাকায় তাৎক্ষণিক বিক্ষোভ করার সিদ্ধান্ত প্রায় গৃহীত হয়েছে।

বিরোধী দলগুলোর মধ্যে রয়েছে বাম গণতান্ত্রিক জোট, ইসলামী আন্দোলন, সিপিবিসহ অন্যান্য কিছু দল। এছাড়া তফসিল বাতিলের দাবিতে আগামী রোববার (১৯ নভেম্বর) ও সোমবার (২০ নভেম্বর) হরতাল আসতে পারে। বিএনপি, জামায়াত, গণতন্ত্র মঞ্চ, এবি পার্টির শীর্ষনেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এই বিষয়ে জানতে চাইলে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ ঢাকা পোস্টকে বলেন, নির্বাচনের তফসিল ঘোষণা করলে আমরা তাৎক্ষণিক বিক্ষোভ করবো। পরবর্তী কর্মসূচি কি হবে তা আলোচনা করে সিদ্ধান্ত নেবো। যদিও আমাদের আগে হরতাল দেওয়ার সিদ্ধান্ত ছিল। সেটা নিয়ে আলোচনা চলছে।

সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, মানুষের মতামত ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা ছাড়া তফসিল ঘোষণা করলে আমরা তাৎক্ষণিক বিক্ষোভ সমাবেশ করবো।

গণতন্ত্র মঞ্চের শরিক দল বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক ঢাকা পোস্টকে বলেন, আমরা বৈঠকে বসেছি। তফসিল ঘোষণা হলে জোটের করণীয় কি হবে তা আলোচনা করেই সিদ্ধান্ত নেবো।

 

আপনি আরও পড়তে পারেন