মৌমাছি দিয়ে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাবে ভারত

ভারত সীমান্তে দিয়ে গরু পাচার, জঙ্গি অনুপ্রবেশ, চোরাচালান ঠেকাতে এবার ‘মৌমাছি ’ দিয়ে নিরাপত্তা নিশ্চিতের চেষ্টা করছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। অনুপ্রবেশ ঠেকাতে সেনা বাহিনীর পাশাপাশি ‘প্রশিক্ষিত’ মৌমাছিও কাজে লাগানোর কথা ভাবছে তারা।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, সীমান্ত এলাকায় দীর্ঘ জায়গাজুড়ে মৌমাছির চাক বসানো হচ্ছে। এই ব্যবস্থার মহড়া চলছে এখন। সফল হলে পুরোপুরিভাবে তা চালু হবে সীমান্তে। এই প্রথম বাংলাদেশ সীমান্তে মৌমাছির বাক্স বসিয়ে ‘জৈব প্রতিরক্ষা’ ব্যবস্থা গড়ে তোলার কাজ শুরু করেছে বিএসএফ।

ভারতের নদিয়ায় ২২২ কিলোমিটারজুড়ে ভারত-বাংলাদেশ সীমান্ত রয়েছে। এসব এলাকায় কাঁটাতারের পাশে মৌমাছি চাষ শুরু হয়েছে। সীমান্ত লাগোয়া অংশে বসানো হয়েছে মৌমাছির খাঁচা।

সীমান্তের কাঁটাতার নড়ে উঠলেই খাঁচা থেকে বেরিয়ে আসবে মৌমাছিরা। আক্রমণ করবে অনুপ্রবেশকারী কিংবা চোরাচালানকারীদের ওপর। কাঁটাতার পেরিয়ে লুকানোর চেষ্টা করলেও তাদের ধাওয়া করবে তারা। এভাবেই তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

বিএসএফের এই উদ্যোগ ভারতের ‘ভাইব্রান্ট ভিলেজারস প্রোগ্রামের’ অংশ। এই পদ্ধতি চীনের সঙ্গে ভারতের সীমান্ত এলাকার গ্রামগুলোতে ব্যবহার করা হয়।

বিএসএফের এক কর্মকর্তা বলেন বলেন, ভারত সীমান্ত প্রতিরক্ষাব্যবস্থাকে নিরাপদ ও কার্যকরী করতে সর্বাত্মক চেষ্টা করছে। বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালানকারীদের ঠেকাতে এই উদ্যোগ নেওয়া হলেও এটি সীমান্তের ভারতীয় বাসিন্দাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও অর্থনৈতিক দিক থেকে লাভবান করবে।

আপনি আরও পড়তে পারেন