দোহারে অস্ত্র ও মালামালসহ সংঘবদ্ধ ডাকাত চক্রের ৪ ডাকাত গ্রেফতার

দোহারে অস্ত্র ও মালামালসহ সংঘবদ্ধ ডাকাত চক্রের ৪ ডাকাত গ্রেফতার

ঢাকার দোহার উপজেলায় ডাকাতি কাজে ব্যবহৃত অস্ত্র ও মালামালসহ সংঘবদ্ধ ডাকাত চক্রের চার আসামীকে গ্রেফতার করেছে দোহার থানা পুলিশ। গত বুধবার রাত ১১টার দিকে দোহার সার্কেল এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আশরাফুল আলম এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারকৃতরা হলেন, দোহার উপজেলার পশ্চিম নূরপুর লেংড়ার ব্রীজ সংলগ্ন আব্দুল কুদ্দুসের ছেলে মো. আল-আমিন (২৫), ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার নরকোনা এলাকার মুত বিল্লাল উদ্দিনের ছেলে মো. আলী (৫৫), মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলার লক্ষীপুর এলাকার আব্দুল গাফফারের ছেলে মো. রাকিব (২৩) ও ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার গন্দরবপুর এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে মো. জাফর আলী (৩৬)।

সূত্রে জানায়, গত বছরের ১৭ নভেম্বর দোহার উপজেলার রাধানগর দক্ষিণ এলাকার বাসিন্দা মৃত তাজেল মোল্লার ছেলে মো. ছন্দু মোল্লা (৪৮) প্রতিদিনের মতো রাতের খাবার খেয়ে সেমিপাকা বসত ঘরে ঘুমিয়ে পড়ে। দিবাগত রাত আনুমানিক পৌনে ৩টার দিকে অজ্ঞাতনামা ৭/৮ জন সংঘবদ্ধ ডাকাত চক্র দেশীয় অস্ত্র-সস্ত্রসহ তার বসতঘরের কাঠের দরজা ভেঙ্গে ঘরে ভেতর প্রবেশ করে। ডাকাতরা ধাঁরালো চাপাতি দিয়ে মো. ছন্দু মোল্লার ছেলে রেজাউল করিম রাজনের বাম হাতে কোপ দিয়ে জখম করে। এরপর ডাকাতরা রেজাউল করিম রাজনের দু-হাত গামছা দিয়ে পিছন দিকে ঁেবধে পরিববারের সব লোকজনকে খুন করার ভয়ভীতি দেখিয়ে দেশীয় অস্ত্রের মুখে জিম্মি করে প্রায় এক ভরি ওজনের বিভিন্ন স্বর্ণালংকারসহ ৩টি মোবাইল সেট ২টি টর্চ লাইট লুট করে নিয়ে যায়। যার আনুমানিক মূল্য প্রায় দেড় লাখ টাকা।

এ ঘটনার দুইদিন পর মো. ছন্দু মোল্লা বাদী হয়ে অজ্ঞাতনামা ৭/৮ জন ডাকাতের বিরুদ্ধে দোহার থানায় একটি মামলা দায়ের করেন। যাহার মামলা নং- ০৭, তারিখ-১৯-১২-২০২৩ এবং ধারা নং-৩৯৫ ও ৩৯৭।

এ ঘটনায় দায়েরকৃত মামলার প্রেক্ষিতে ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান পিপিএম (বার) এর নির্দেশে অতিরিক্ত পুলিশ সুপার মো. আমিনুল ইসলাম (পদোন্নতিপ্রাপ্ত) এর দিক নির্দেশনায় দোহার সার্কেলের এএসপি মো. আশরাফুল আলম এর সরাসরি তত্ত্বাবধায়নে ও অপারেশন পরিকল্পনায়, দোহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ হারুন-অর রশিদ এর নের্তৃত্বে দোহার থানা পুলিশের একটি চৌকস টিম তথ্য প্রযুক্তির সহায়তায় ঘটনার সাথে জড়িত ৪ জন স্থানীয় ডাকাতকে গ্রেফতার করতে সক্ষম হয়।

এ বিষয়ে দোহার সার্কেল এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মো, আশরাফুল আলম বলেন, ইতিপূর্বে গ্রেফতারকৃত ডাকাতদের দেয়া তথ্যের ভিত্তিতে বিশেষ অভিযান পরিচালনা করে ডাকাত দলের মূল হোতাসহ ৪ জনকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারকৃত আসামীরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকার করেন।

তিনি আরও বলেন, গ্রেফতারকৃত মো. আলী সবার কাছে মুরুব্বী বা ডাকাত সর্দার হিসেবে পরিচিত। তিনি বিভিন্ন স্থানে স্থানীয় ডাকাতদের সাথে কথা বলে কাজ নেন। পরে একেক সময় একেক দলকে কাজে লাগান। এ ছাড়া তারা জেলখানায় বিভিন্ন ডাকাতদের সাথে পরিচয়ের মাধ্যমে নেটওয়ার্ক গড়ে তুলেন।

দোহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ হারুন-অর রশিদ বলেন, গ্রেফতারকৃত আসামীদের দেখানো মতে আসামীদের বিভিন্ন জায়গায় রাখা লুন্ঠিত একটি দোহারে সংঘবদ্ধ ডাকাত চক্রের ৪ সদস্য গ্রেপ্তার : অস্ত্র ও মালামাল উদ্ধার স্বর্ণের কানের দুল (ঝুমকা) ও ডাকাতি কাজে ব্যবহৃত চাপাতি, ধাঁরালো সুইচ গিয়ার চাকু, লোহার ছ্যান, টর্চ লাইট, সেলাই রেঞ্জ, প্লাস, স্যামসাং গ্যালাক্সি এম ১১ মডেলের অ্যান্ড্রয়েড মোবাইল ফোন উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, গ্রেপ্তারকৃতরা একটি সংঘবদ্ধ ডাকাত চক্রের সদস্য। দীর্ঘদিন যাবত এরা সংঘবদ্ধ ভাবে রেকি করে বিভিন্ন এলাকায় ডাকাতি করে আসছে। তারা সকলেই পেশাদার ডাকাত। তাদের বিরুদ্ধে বিভিন্ন থানায় চুরি-ডাকাতিসহ অস্ত্র আইনে একাধিক মামলা রয়েছে। তাদের সবাইকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদের পর বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন