পিরোজপুরের কঁচা নদীতে যানবাহনসহ ফেরি নিমজ্জিত

পিরোজপুরের কঁচা নদীতে যানবাহনসহ ফেরি নিমজ্জিত

বরিশাল-পিরোজপুর-খুলনা মহাসড়কের কঁচা নদীর বেকুটিয়ায় লাইটার জাহাজের ধাক্কায় ব্যাক প্লেট ফেটে একটি ফেরি অর্ধনিমজ্জিত হয়েছে।

পিরোজপুরের কঁচা নদীতে যানবাহনসহ ফেরি নিমজ্জিত

মঙ্গলবার রাতে এই ঘটনা ঘটে। ঘটনার পর থেকে এখন পর্যন্ত একটি যাত্রীবাহী বাসসহ দুটি ট্রাক পানিতে ডুবে আছে।তবে এই ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। দুর্ঘটনার পর থেকে ওই রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

এ ছাড়া ঘটনার পর গত  ১২ ঘণ্টায় ওই ফেরিতে থাকা ৯টি যানবাহনের মধ্যে ছয়টি উদ্ধার করতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পুলিশ, কোস্টগার্ড এবং সড়ক ও জনপথ বিভাগ।

একটি বাসসহ দুটি ট্রাক পানিতে ডুবে থাকার বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট কাউখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মনিরুল আহসান।

তিনি বলেন, ডুবে থাকা বাসটি সাতক্ষীরা থেকে কুয়াকাটা যাচ্ছিল। ওই বাসের ৩৭ জন যাত্রীকে উদ্ধার করে বিকল্প ব্যবস্থায় গন্তব্যস্থানে পৌঁছে দেওয়া হয়েছে। এ ছাড়া বর্তমানে অর্ধ নিমজ্জিত ফেরিটিসহ ডুবে যাওয়া ওই বাস ও দুটি ট্রাক উদ্ধারে কাজ চালিয়ে যাচ্ছে সড়ক ও জনপথ এবং ফায়ার সার্ভিসসহ সংশ্লিষ্টরা।

ফেরি চালক মো. মাহবুব হোসেন বলেন, রাত ১ টার দিকে পিরোজপুর সদর প্রান্তের কুমিরমারা ঘাট থেকে একটি বাস, পাঁচটি ট্রাক ও তিনটি পিকআপ ভ্যান নিয়ে বেকুটিয়া ঘাটের উদ্দেশে রওনা হই।

কিন্তু নদীতে প্রচণ্ড কুয়াশা থাকায় চলাচলকারী একটি লাইটার জাহাজ ফেরিটিকে ধাক্কা দেয়। এতে ফেরির ব্যাক প্লেট ফেটে যায়।

তখন দ্রুত চালিয়ে ফেরিটিকে নদীর বেকুটিয়া পাড়ের একটি চরে তুলে দেই। মুহূর্তের মধ্যে ফেরির ফাটলের অংশ নিমজ্জিত হওয়ায় যাত্রীবাহী কুয়াকাটা এক্সপ্রেস নামের বাসটিসহ দুটি ট্রাক নদীতে পড়ে যায়। তবে দুর্ঘটনার পর পরই  যাত্রীরা বাস থেকে নেমে যাওয়ায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

বরিশাল ফেরি বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহা. শামিমুল হক জানান, ফেরিটি নিমজ্জিত হওয়ার কারেণ গত রাত থেকেই এ রুটে ফেরি চলাচল আপাতত বন্ধ রাখা হয়েছে। বুধবার বিকেল নাগাদ নতুন ফেরি আনা হবে এবং তখন যানবাহন চলাচল শুরু হবে। এছাড়া ইতোমধ্যে সড়ক ও জনপদ বিভাগ ছাড়াও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পুলিশ, কোস্টগার্ডের কয়েকটি ইউনিট ফেরিসহ ডুবে যাওয়া যানবাহন উদ্ধারে তৎপতা চালাচ্ছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment